স্বপ্নে অর্থ সম্পদ ও সোনা দানা দেখার ব্যাখ্যা কি হয় 2024

Spread the love

স্বপ্নে অর্থ সম্পদ ও সোনা দানা দেখার ব্যাখ্যা কি হয়? চলুন আমরা তা জেনে নেই। আমরা অনেক সময় স্বপ্নে অর্থ সম্পদ ও সোনা দানা দেখে থাকি তা কি সবই মঙ্গলময় নাকি অন্য কোন অর্থ বহন করে। নিচে বেশ কিছু ধন সম্পদ দেখার সঠিক ব্যাখ্যা তুলে ধরার চেষ্টা করলাম। হয়তো আপনাদের সাথে তা মিলেও যেতে পারে।

স্ত্রীলোকের মুকুট দর্শনঃ স্বপ্নে কোন স্ত্রীলোকের মুকুট দর্শন করা তার স্বামীর অর্থ প্রকাশ করে। অর্থাৎ, দর্শনকারিণী স্ত্রীলোকটির স্বামী না থাকলে (আরব কিংবা অনারব) যে কোন পুরুষের সাথে তার বিয়ে সম্পন্ন হবে। আর সে লোকটি হবে প্রভাব-প্রতিপত্তির অধিকারী এবং উচ্চ মর্যাদাশালী। কেউ যদি তার গর্দানে গলবেড়ি পরা অবস্থায় দেখতে পায়, তাহলে ব্যাখ্যা হবে- সে ব্যক্তি আমানতের মাল সংরক্ষণের দায়িত্বে নিয়োজিত হবে।

আংটিঃ স্বপ্নে পুরুষ ব্যক্তির আংটি দেখতে পাওয়া তার সম্পদ ও রাজত্ব লাভের অর্থবোধক, যার মাধ্যমে সে লোক সমাজে শান-শওকত, মান-মর্যাদা ও প্রভাব-প্রতিপত্তির মালিক হবে। উপরন্তু ক্ষমতার প্রতিভূ হিসাবে সমাজে তার প্রকাশ ও বিকাশ ঘটবে। কেউ স্বপ্ন দেখল তাকে আংটি প্রদান করা হয়েছে। এর ব্যাখ্যা তাই হবে, যা ইতোপূর্বে উল্লেখ করা হয়েছে। অর্থাৎ, সে উপরোক্ত বিষয়- আশয়ের মালিক হবে। আংটির ব্যাখ্যা কোন সময় নারী, পুত্র, পশু ইত্যাদি দ্বারা করা হয়। বস্তুত দর্শনকারী আপন মর্যাদা ও যোগ্যতা অনুযায়ী এসব প্রাপ্ত হবে। সে ক্ষমতাসীন বাদশাহ্ হলে ইচ্ছা ও আগ্রহ অনুযায়ী অঞ্চল তার অধীনে আসবে। ব্যবসায়ী হলে তার যোগ্যতা অনুযায়ী বাণিজ্যিক সুবিধা তাকে দান করা হবে।

আরও পড়ুন >> সেরা ৫০ টি বিশ্বাসঘাতকতা নিয়ে উক্তি । Top 50 Betrayals

 

মোটকথা, যে যার উপযুক্ত সে অনুপাতে জীবন সামগ্রী প্রত্যেকে পেয়ে যাবে। কেউ স্বপ্ন দেখল, তার হাতের আংটি খুলে নেয়া হয়েছে। এর ব্যাখ্যা হবে- তার মলিকানাভুক্ত যা কিছু আছে সে সমস্ত ছিনিয়ে নেয়া হবে। আর যদি দেখে তার হাতের আংটি চুরি কিংবা হারিয়ে গেছে, তাহলে ব্যাখ্যা হবে- তার মালিকানাভুক্ত ধন-সম্পদে বিপর্যয় দেখা দিবে অথবা লোকের কোন আচার-আচরণ, লেন-দেনে তার মনে আঘাত লাগবে। আংটির উপর পাথর দেখতে পাওয়ার ব্যাখ্যা রূপ- লাবণ্য দ্বারা করা হয়। (স্বপ্নে অর্থ সম্পদ ও সোনা দানা দেখার ব্যাখ্যা কি হয়)

কেউ যদি স্বপ্ন দেখে তার আংটি ভেঙ্গে গেছে, কিন্তু তার উপরের পাথর অক্ষত রয়ে গেছে, তাহলে ব্যাখ্যা হল- তার মালিকানাধীন বিষয়-সম্পদ বিলীন-বিনষ্ট হয়ে যাবে। কিন্তু লোকমুখে তার চর্চা বাকী থাকবে। কেউ আবার আংটির পাথরের ব্যাখ্যা করেছেন পুত্র অর্থে। যার কৃতিত্বে লোক সমাজে পিতার মুখ উজ্জ্বল হবে এবং সুনাম-সুখ্যাতি ছড়িয়ে পড়বে। কেউ যদি স্বপ্নযোগে সোনার তৈরী আংটি দেখতে পায়, এর অর্থ সে যা কিছু পরিধান করছে অথবা যা কিছুর মালিক সে সবই হারাম ও অবৈধ উপার্জনের ফসল।

স্বপ্নে যদি কেউ লোহার তৈরী আংটি দেখতে পায়, তাহলে ব্যাখ্যা হবে-তার মালিকানাধীন বস্তুনিচয় বাদশাহ বা শাসকের পক্ষ থেকে প্রদত্ত। কারো স্বপ্ন দেখা আংটি যদি হলুদ বর্ণের অথবা সীসার তৈরী হয়, তাহলে ব্যাখ্যা হবে- তার হস্তগত বিষয়-সম্পদ যাকিছু আছে সবই তুচ্ছ, মূল্যহীন। কোন পুরুষ যদি স্বপ্ন দেখে স্ত্রীলোকের অলংকার পরিধান করে আছে, তাহলে গলার হার ও কানবালা ব্যতীত অন্যসবের মধ্যে কোন কল্যাণ নেই। স্বপ্নে যদি কেউ নিজের কাছে দুটি কাঁকন রয়েছে মর্মে দেখতে পায়, তাহলে ব্যাখ্যা হবে-তার লেনদেনে সংকীর্ণতা ও বিড়ম্বনা দেখা দিবে। কেউ যদি স্বপ্ন দেখে সে একটা অথবা এক জোড়া নূপুর পরে আছে, তাহলে সে সন্ত্রাস, ভীতি, কঠোরতা, কারা-জীবন ইত্যাদি বিড়ম্বনার শিকার হবে।

বলয় বা কড়াঃ স্বপ্নে বলয় দেখতে পাওয়ার অর্থ দর্শনকারী তার বন্ধু অথবা ভাই কর্তৃক বিড়ম্বনার শিকার হবে। আর রূপা দর্শন করা অন্যান্য পদার্থ অপেক্ষা সহজ ও কার্যকর উপাদান এবং বিপদমুক্তি ত্বরান্বিত হওয়ার লক্ষণ। কিন্তু স্ত্রীলোকের অলংকার দর্শন করা নারীকুলের জন্য কল্যাণকর, সৌন্দর্যের প্রতীক এবং তাদের ভাগ্য সুপ্রসন্ন হওয়ার লক্ষণ। সে অলংকার চাই সোনা-রূপার তৈরী হোক অথবা মণি-মুক্তার, এক অথবা দুই নূপুর কিংবা জোড়া কাঁকন ব্যতীত অন্যসব অলংকার স্বামী, বাপ কিংবা ভাই অর্থবোধক হবে। মুকুট দর্শন করাও একই অর্থের দিশারী। উপরন্তু বলা হয়, মুকুট বরং রাজত্ব ও কর্তৃত্ব লাভের আলামত ৷ (স্বপ্নে অর্থ সম্পদ ও সোনা দানা দেখার ব্যাখ্যা কি হয়)

স্বর্ণমুদ্রাঃ স্বপ্ন দেখা স্বর্ণমুদ্রার প্রকার ও সংখ্যা অজ্ঞাত; কিন্তু তা চারের অধিক হলে ব্যাখ্যা উত্তম নয়, মন্দ অর্থের প্রতীক। স্বপ্নে স্বর্ণমুদ্রা দর্শনকারীর নিজের এবং যার প্রতি সে দোষের অভিযোগ ছড়ায় এদের উভয়ের সম্মানে আঘাত লাগার ইঙ্গিতবাহী। মোটকথা, দীনার বা স্বর্ণমুদ্রা দর্শন সর্বাবস্থায় পরস্পর বিবাদ- বিসম্বাদের পূর্বলক্ষণ। আর সংখ্যা ও প্রকার জ্ঞাত হলে লেনদেন পরিস্থিতি সরল- সহজ ও স্বাভাবিকতায় ফিরে আসার পরিচায়ক। কিন্তু একটা মুদ্রা এবং একের অধিক চার পর্যন্ত দেখতে পেলে সংখ্যা অনুপাতে পুত্র সন্তান জন্ম হওয়ার লক্ষণ। কেউ যদি নির্দিষ্ট নকশা ব্যতীত মুদ্রা তার নিজস্ব আকৃতি-অবয়বে দেখতে পায়, তাহলে এটা তার পুত্র জন্মের পূর্ব-লক্ষণ।

Google News বিস্তারিত জানতে Google News অনুসরণ করুন

 

স্বর্ণের টুকরা ও পাত্র দর্শনঃ স্বপ্নে সোনার টুকরা অথবা সোনার পাত্র দেখতে পাওয়া তার প্রতি বাদশাহ (তথা ক্ষমতাসীন)-এর রুদ্ররোষ নেমে আসা অথবা তার সম্পদের কিছু অংশ হাতছাড়া হয়ে যাওয়ার লক্ষণ।

রৌপ্যমুদ্রাঃ মানুষের স্বভাবের বিভিন্নতার প্রেক্ষাপটে এর ব্যাখ্যায় রকমফের ঘটে থাকে। তাই স্বপ্নে কেউ যদি রূপার মুদ্রা দেখতে পায় অথবা প্রাপ্ত হয়, তাহলে মেধা ও যোগ্যতা সাপেক্ষে কেউ তো যা দেখেছে, তা-ই পাবে। কেউ আবার ঝগড়া-বিবাদ ও সংগ্রামের পরিণামে উত্তম রিযিক লাভ করবে। স্বপ্নে অর্থ সম্পদ ও রূপার টাকার ব্যাখ্যা কখনো আবার উত্তম কথা দ্বারাও করা হয়।

রূপার অচল টাকাঃ রূপার কাল তথা অচল টাকা দেখতে পাওয়ার ব্যাখ্যা মিথ্যা, ধোকা ও নোংরা কথার নিদর্শন। কিন্তু এ জাতীয় টাকা যদি থলির মধ্যে অথবা পকেটে রয়েছে মর্মে দেখতে পায়, উপরন্তু আরো দেখে এ টাকা কেউ তাকে দিয়েছে, এমতাবস্থায় ব্যাখ্যা হবে- তাকে কোন গোপন কথা জানানো হবে আর সাধ্যমত সে তা সংরক্ষণের চেষ্টা করবে। পক্ষান্তরে যদি দেখে এ জাতীয় টাকা সে অপরকে দিয়েছে, তাহলে এর ব্যাখ্যাও তাই হবে যে, তাকে কোন গোপন বিষয়ে অবহিত করা হয়েছে। রূপার টাকা যদি সংখ্যায় মাত্র একটা হয়, তাহলে এর অর্থ দর্শনকারীর অল্পবয়স্ক ছেলে। একক সে টাকাটি যদি নষ্ট কিংবা চুরি হয়ে যায়, তাহলে ব্যাখ্যা হবে- স্বপ্নে অর্থ সম্পদ অল্প বয়সী ছেলেটি মারা যাবে।

এক অথবা একাধিক পয়সাঃ কেউ যদি স্বপ্ন দেখে সে পয়সা পেয়েছে, এর অর্থ- তার সম্পর্কে দুর্নাম ছড়িয়ে পড়বে এবং সে বন্দী হবে। এর অপর ব্যাখ্যা আয়-উপার্জনও হতে পারে, যা অচল পয়সা তথা প্রতারণা দ্বারা হাসিল করা হবে। ফলে কল্যাণকর হবে না। (স্বপ্নে অর্থ সম্পদ ও সোনা দানা দেখার ব্যাখ্যা কি হয়)

রূপার টুকরাঃ স্বপ্নে রূপার টুকরা দেখতে পাওয়া ফলত কল্যাণের প্রতীক। আর সোনার টুকরা অপেক্ষা এর প্রভাব-পরিণাম উত্তম পর্যায়ের। কেননা, এটা সাধারণত নারীর অর্থ প্রকাশ করে থাকে। কেউ যদি গলানো হয়নি এ ধরনের রূপার চাকা প্রাপ্ত হয়, তাহলে ব্যাখ্যা হবে- সে ব্যক্তি বাঁদী কিংবা স্বাধীনা সুন্দরী নারীর পাণি গ্রহণ করবে। স্বপ্নে কেউ যদি সরাসরি খনি থেকে চাঁদি প্রাপ্ত হয়, তাহলে ব্যাখ্যা হবে- স্ত্রীকে সে তুলে আনবে তার পিত্রালয় থেকে নয়, ভিন্ন লোকের বাড়ী থেকে, যে বাড়ীতে সচরাচর সে থাকত না।

তামা, লোহা ও সীসার টুকরাঃ স্বপ্নে দেখা এ সমস্ত ধাতব টুকরা যদি অক্ষত থাকা এবং গলিয়ে অলংকারে রূপ দেয়া হয়নি মর্মে দেখতে পায়, তাহলে এর ব্যাখ্যা কল্যাণের ইঙ্গিতবাহী- যা পার্থিব বস্তুসামগ্রী আকারে প্রাপ্ত হবে। কেউ স্বপ্নে দেখল- সোনা, রূপা, সীসা অথবা লোহা দ্বারা সে মুদ্রা তৈরী করছে। এমতাবস্থায় ব্যাখ্যা হবে- সে ব্যক্তি সমালোচনার পাত্রে পরিণত হবে এবং লোকেরা তার তীব্র নিন্দায় লিপ্ত হবে। যাবতীয় বিপদাপদ, বালা-মুসীবত, সংশয়-সন্দেহ থেকে আল্লাহ্ আমাদের বাঁচিয়ে রাখুন। ((স্বপ্নে অর্থ সম্পদ ও সোনা দানা দেখার ব্যাখ্যা কি হয়))

Check Also

স্বপ্নে বৃষ্টি

স্বপ্নে বৃষ্টি, বিদ্যুৎ, বজ্রপাত দেখলে কি হয় জানুন

Spread the loveস্বপ্নে বৃষ্টি স্বপ্নে বৃষ্টি দেখতে পাওয়া আল্লাহ্র সাহায্য ও রহমতের আলামত ৷ অনুরূপ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *