স্বপ্নে বৃষ্টি, বিদ্যুৎ, বজ্রপাত দেখলে কি হয় জানুন

Spread the love

স্বপ্নে বৃষ্টি

স্বপ্নে বৃষ্টি দেখতে পাওয়া আল্লাহ্র সাহায্য ও রহমতের আলামত ৷ অনুরূপ মেঘমালারও একই ব্যাখ্যা। কিন্তু যদি দেখা যায় সর্বত্র ব্যাপক হারে নয়; বরং নির্দিষ্টরূপে বিশেষভাবে কোন স্থান, বাড়ী-ঘর কিংবা মহল্লায় বৃষ্টিপাত হয়েছে, তাহলে সে অঞ্চলের বাসিন্দাদের উপর রোগ-ব্যাধি, কষ্ট-মুসীবত ও পার্থিব ক্ষয়ক্ষতির আধিক্য চলতে থাকবে। এদ্বারা প্রায় ক্ষেত্রে সংশ্লিষ্ট এলাকাবাসীদের প্রতি আগত বিপদের অর্থ বুঝানো হয়ে থাকে। (স্বপ্নে বৃষ্টি দেখা)

কেউ যদি স্বপ্নে দেখে আকাশ থেকে ঘি, মধু, যায়তুন তেল অথবা দুধ ইত্যাদি বর্ষিত হচ্ছে, তাহলে এর ব্যাখ্যা হবে উক্ত এলাকাবাসীর প্রতি খাদ্য-সামগ্রী, মালে গনীমত এবং সার্বিক কল্যাণের দুয়ার খুলে দেয়া হবে। একই ভাবে সকল উত্তম জিনিসের বৃষ্টিপাতের ব্যাখ্যা কল্যাণধর্মী অর্থে নেয়া যেতে পারে।

ঘটনাঃ (স্বপ্নে বৃষ্টি) এক ব্যক্তি হযরত আবু বকর সিদ্দীক (রাঃ)-এর খেদমতে হাজির হয়ে বর্ণনা করল, আমি স্বপ্নে দেখি বাদল নেমে এসেছে এবং আকাশ থেকে ঘি, মধুর বর্ষণ শুরু হয়েছে। আর লোকেরা ঝাঁপিয়ে পড়ে তা থেকে কেউ বেশী কেউ স্বল্প মাত্রায় নিয়ে যাচ্ছে। এর ব্যাখ্যায় হযরত আবু বকর (রাঃ) বললেন : বাদল অর্থ ইসলাম আর ঘি, মধুর অর্থ ইসলামের সৌন্দর্য। অনুরূপ প্রতিটি উত্তম জিনিসের বৃষ্টিপাত কল্যাণ আগমনের পরিচায়ক।

আরও পড়ুন >> সেরা ৫০ টি বিশ্বাসঘাতকতা নিয়ে উক্তি । Top 50 Betrayals

ঘটনাঃ অনুরূপ আরেক ব্যক্তি হযরত জা’ফর সাদেক (রহঃ)-এর খেদমতে হাজির হয়ে আরয করতে লাগল-স্বপ্নে দেখলাম, আমি যেন একদিন একরাত বৃষ্টিতে ভিজেছি। ব্যাখ্যায় তিনি বললেন, উত্তম স্বপ্ন। যেন তুমি আল্লাহ্র রহমতে শরীর সিক্ত করার সুযোগ লাভে ধন্য হয়েছ। এটা তোমার নিরাপত্তা ও অর্থ-সম্পদের প্রাচুর্য লাভের ইঙ্গিত।

স্বপ্নে বৃষ্টি দেখার অপর এক ঘটনাঃ এক ব্যক্তি স্বপ্ন দেখেছে বৃষ্টি যেন একেবারে তার মাথার উপর বর্ষিত হচ্ছে। এর ব্যাখ্যায় তিনি বললেনঃ দর্শনকারী লোকটি পাপাচারী। তার পাপরাজি সীমা ছাড়িয়ে গেছে এবং পাপের আধিক্য তাকে বেষ্টন করে নিয়েছে। তুমি কি আল্লাহ্র বাণী শুনতে পাওনি? (যার অর্থ- আর তাদের উপর আমি মুষলধারে বৃষ্টি বর্ষণ করেছিলাম। ফলত সেই ভীতি প্রদর্শনকৃতদের উপর বর্ষিত সে বৃষ্টি কতই না মারাত্মক ছিল। -সূরা শুআরা : আয়াত ১৭৩)

স্বপ্নে বজ্রধ্বনিঃ

স্বপ্নে বাতাসের সাথে বজ্রধ্বনি শুনতে পাওয়া শক্তিশালী-অত্যাচারী বাদশাহ্ বা শাসকের আলামত। বিদ্যুতের চমক দেখতে পাওয়া মুসাফির ব্যক্তির জন্য ভীতি আর মুকীমের জন্য লোভ-লালসার নিদর্শন। কেননা, আল্লাহ্ বলেছেন :

هُوَ الَّذِي يُرِيْكُمُ الْبَرْقَ خَوْفًا وَطَمَعًا

(তিনিই আল্লাহ্, যিনি তোমাদেরকে ভয় এবং আশার জন্য বিদ্যুতের চমক দেখিয়ে থাকেন। -সূরা রা’দ : আয়াত ১২)

এর ব্যাখ্যায় একথাও বলা হয়েছে যে, বৃষ্টির বর্ষণ ব্যতীত কেবল বিদ্যুতের চমক দেখতে পাওয়া মুকীম মুসাফির উভয়ের জন্য ভীতির আলামত। পক্ষান্তরে বৃষ্টিপাতের সাথে বিদ্যুতের মিশ্রণ থাকা রোগমুক্তির চিহ্নস্বরূপ ।

Google News বিস্তারিত জানতে Google News অনুসরণ করুন

স্বপ্নে রংধনুঃ

স্বপ্নে আকাশে সবুজ বর্ণের ধনু দেখতে পাওয়া দুর্ভিক্ষ হতে নিরাপত্তার আলামত। হলুদ রং -এর হলে রোগ-ব্যাধির চিহ্ন আর লোহিত বরণ দেখতে পাওয়া রক্তপাতের নিদর্শন। এর ব্যাখ্যায় এটাও বলা হয়- স্বপ্নে রংধনু দেখা দর্শনকারী ব্যক্তির বিয়ের ব্যবস্থা হওয়ার পূর্ব-লক্ষণ

স্বপ্নে বন্যাঃ

স্বপ্নে বন্যা দেখতে পাওয়া শত্রুর আক্রমণের নিদর্শন। আর পরনালা গড়িয়ে পানি প্রবাহিত হওয়া সবুজ শস্য শ্যামল এবং অধিক ফলনের লক্ষণ।

স্বপ্নে বৃষ্টি দেখা এবং বৃষ্টিতে ভেজা পরবর্তীতে আরও একটি ব্যাখা প্রদান করা হবে।।

স্বপ্নে বৃষ্টি

Check Also

স্বপ্নে জান্নাত

স্বপ্নে জান্নাত ও জাহান্নাম দেখলে কি হয়?

Spread the loveস্বপ্নে জান্নাত দেখলে স্বপ্নে জান্নাত এ প্রবেশ করেছে মর্মে কেউ স্বপ্ন দেখল। এটা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *