কাপড় লেবাস পোশাক ও বিছানা-পত্র 10টি জিনিস স্বপ্নে দেখা

Spread the love

কাপড় লেবাস পোশাক ও বিছানা-পত্র স্বপ্নে দেখা মানে সব সময় এক নয়। সময় ও স্থানভেদে বিভিন্ন হতে পারে তাই নিজের প্রতিটি বিষয় সঠিক ভাবে পড়ে বুঝে নিতে হবে। স্বপ্নের ব্যাখা সবসময় এমনটি হবে তাও নয়। বিশেষজ্ঞ দ্বারা জেনে তবেই বিশ্বাস করতে হবে। তবে ভাল স্বপ্ন অবশ্যই আল্লাহর পক্ষে থেকে হয়। কাপড় লেবাস পোশাক সকল কিছুই দেখার কোন না কোন কারণ তো অবশ্যই আছে।

কাপড়ঃ ধরন ও প্রকার অনুপাতে কাপড়ের ব্যাখ্যা বিভিন্ন রকম হয়ে থাকে। স্বপ্নে কেউ যদি রেশম ও এ জাতীয় কাপড় দেখতে পায়, তাহলে ব্যাখ্যা হবে, সে অবৈধ মাল এবং নেতৃত্ব লাভ করবে।

পশমঃ কেউ পশমী কাপড় পরেছে মর্মে স্বপ্ন দেখেছে। এর ব্যাখ্যা সে প্রচুর মাল এবং মঙ্গলময় পার্থিব জীবন লাভ করবে। (কাপড় লেবাস পোশাক)

চুল, উটের পশম ও তূলাঃ

চুল, উটের পশম ও তূলাঃ এগুলো পশম অপেক্ষা নিম্ন পর্যায়ের। কাতান তূলা অপেক্ষা নিম্নমানের। কিন্তু স্বপ্নে চাদর দেখার অর্থ— দ্বীন-দুনিয়া উভয়টি একত্রিত হওয়ার আলামত ।

গায়ের জামাঃ গায়ের জামা দেখতে পাওয়া ব্যক্তির অবস্থাও দ্বীন-দুনিয়ার অর্থবোধক। অর্থাৎ, জামার পরিমাপ অনুযায়ী তার অবস্থা নিরূপিত হবে।
কেউ পুরাতন কাপড় দেখল, তদুপরি স্বপ্নে মন্দের চিহ্নও দেখা গেল। এর অর্থ দর্শনকারীর অতি শীঘ্র মারা যাওয়ার লক্ষণ। কাপড়ে ময়লা দেখতে পাওয়া দর্শনকারীর দ্বীন-দুনিয়ার অশুভ লক্ষণ। আর মাথা, চুল ও শরীরে ময়লা দেখতে পাওয়া দুঃখ-কষ্ট ও বিপদ-মুসীবতের পূর্ব লক্ষণ। পক্ষান্তরে কাপড়ে শুভ্রতা ও চমক লক্ষ্য করা দর্শনকারীর উত্তম অবস্থার পরিচায়ক।

কাপড় সেলাই করাঃ

কাপড় সেলাই করাঃ সেলাই করছে মর্মে স্বপ্নে দেখা কাপড়টি যদি ময়লা-পুরান হয়, তাহলে এটা পরিধানকারীর অভাব-অনটনের লক্ষণ । কাপড় লেবাস পোশাক স্বপ্নের ব্যাখ্যা

তালি দেয়া কাপড়ঃ স্বপ্নে তালিযুক্ত কাপড় দেখতে পাওয়া চরম দারিদ্র্য ও তীব্র অভাব-অনটনের আলামত। ধবধবে সাদা-এর উপর নকশী করা কাপড় পরিধান করেছে মর্মে কেউ স্বপ্ন দেখল। এটা তার দুনিয়া ও আখেরাতের কাজ-কর্ম পূর্ণতা লাভ করার প্রমাণ। কেউ কেউ বলেছেনঃ এর অর্থ প্রভাব-প্রতিপত্তি বৃদ্ধি পাওয়া এবং জনসমাজে দর্শনকারীর সুনাম চর্চা হওয়ার শুভ লক্ষণ।

আরও পড়ুন >> এসির রিমোট ব্যবহারের সহজ নিয়ম – AC Remote

 

পাগড়ীঃ স্বপ্নে পাগড়ী দেখা মুতাওয়াল্লী তথা দায়িত্বশীল পদে বরিত হওয়ার পরিচায়ক। আর পাগড়ীর দৈর্ঘ্য অনুযায়ী তার দায়িত্বের পরিধি বিস্তৃত হবে। কিন্তু পাগড়ীটি যদি কাঁচা কিংবা পাকা রেশমী সুতার তৈরী হয়, তাহলে এ দায়িত্ব তার দ্বীন-দুনিয়ার সকল কাজ-কর্ম ও বিষয়াদি নস্যাৎ করে দিবে। আর এ দায়িত্ব সম্পাদনের অনুকূলে যে অর্থ লাভ করবে, সেটা হবে তার জন্য অবৈধ ও হারাম। কিন্তু পাগড়ী যদি সুতা কিংবা উলের তৈরী হয়, তাহলে এ দায়িত্ব তার ইহকাল-পরকাল উভয় জগতের জন্য মঙ্গলজনক সাব্যস্ত হবে। আর পাগড়ীর রং -এর ব্যাখ্যা ইতোপূর্বে বর্ণিত কাপড়ের রং -এর অনুরূপ ধরে নিতে হবে। এ সম্পর্কিত বাকী আলোচনা আল্লাহ্ চাহেন তো পরে যথাস্থানে বর্ণিত হবে।

টুপিঃ টুপির ব্যাখ্যা নেতা, ধন-দৌলত, ভাই, পুত্র, সরদার, বাদশাহ্ প্রমুখ যে কেউ হতে পারে। স্বপ্নযোগে নিজের টুপির মধ্যে কেউ ভাল বা মন্দ একটা কিছু দেখতে পেল, তাহলে সে যন্ত্রপ দেখেছে তার নেতার অবস্থাও তার অনুরূপ হবে। যদি দেখে টুপিটা ফেটে গেছে, ছিদ্র হয়ে গেছে অথবা ময়লা হয়ে গেছে, তাহলে এটা তার অনুসৃত নেতার দুরবস্থার নিদর্শন। অধিকন্তু এদ্বারা নেতার দুঃখ-কষ্ট ও দুশ্চিন্তার অর্থ বুঝাবে।

শেরওয়ানীঃ স্বপ্নে শেরওয়ানী দেখার অর্থ- তার ভাগ্যে আনন্দের কারণ ঘটবে।

আস্তর বিশিষ্ট কোর্তাঃ

আস্তর বিশিষ্ট কোর্তাঃ এর ব্যাখ্যা পুরুষের জন্য নারীর অর্থবোধক। লেপ, পায়জামা, জুতা, বিছানা ইত্যাদির ব্যাখ্যাও একই ধরনের। এর মধ্য হতে কোন একটি সম্পর্কে যদি দেখে পুড়ে গেছে, তার কাছ থেকে ছিনিয়ে নেয়া হয়েছে অথবা তার উপর প্রবল হয়ে গেছে, তাহলে ব্যাখ্যা হবে তালাক অথবা মৃত্যুজনিত কারণে তার স্ত্রী বিরহ ঘটবে। যদি কেউ দেখে এর মধ্য হতে কোন একটি তার থেকে সরিয়ে রাখা হয়েছে কিংবা চুরি হয়ে গেছে, তাহলে ব্যাখ্যা হবে- সে তার স্ত্রীকে তালাক দেয়ার ইচ্ছা করবে; কিন্তু তার উদ্দেশ্য পূর্ণ হবে না। কোন কোন সময় বিছানার ব্যাখ্যা বাঁদী-দাসী দ্বারা করা হয়। পায়জামার ব্যাখ্যাও কোনো কোনো সময়ে উল্লিখিত রূপ হয়ে থাকে। তাই এগুলোর মধ্যে যা কিছু হয়েছে বলে দেখতে পাবে, বাঁদীর মধ্যেও তার প্রতিফলন দেখা যাবে।

More Product >> The best 5 digital watch in 2023

 

জুতাঃ কেউ স্বপ্ন দেখল তার জুতা জোড়া ফেটে গেছে, কিছুই বাকী নেই। এর ব্যাখ্যা তার স্ত্রী মারা যাবে। আবার কখনো দুই জুতার একটি দ্বারা ভাই কিংবা শরীকদার উদ্দেশ্য হয়। তাই কেউ যদি দেখে তার এক জুতা ছিঁড়ে যাচ্ছে অথবা চড়চড় শব্দ করছে আর অপরটি দ্বারা সে পথ চলছে, এর ব্যাখ্যা হবে- তার শরীকদার ভাই কিংবা বোনের মধ্যে বিচ্ছেদ সৃষ্টি হবে।

পায়তাবা বা মোটা কাপড়ে তৈরি জুতার মাপের মোযাঃ

 এর ব্যাখ্যা ধন-সম্পদ ও মালের সংরক্ষণ। যদি দেখে পায়তাবা ছিঁড়েনি, ঠিক আছে, তার ভিতর থেকে আবার সুগন্ধিও ভেসে আসে, তাহলে ব্যাখ্যা হবে- দর্শনকারী যাকাত আদায় করবে, তার ধন-সম্পদ বিপদের হাত থেকে নিরাপদ থাকবে, যাকাতের মাধ্যমে সে সম্পদ পূত-পবিত্র করবে এবং তার পার্থিব জীবন শান্তিময় হবে। কিন্তু পায়তাবা যদি জীর্ণ-বিদীর্ণ হয়ে গেছে মর্মে স্বপ্ন দেখে অথবা এর কোন অংশ খোয়া গেছে দেখতে পেল, তাহলে ব্যাখ্যা হবে দর্শনকারী যাকাত-সদকা দানে বিরত থাকবে এবং এ খাতে কোন অর্থই সে ব্যয় করবে না। এমন কাজ থেকে আল্লাহ্ রক্ষা করুন!

কাপড় লেবাস পোশাক

মোযাঃ স্বপ্নে মোযা দেখার অর্থ- দর্শনকারীর আয়-উপার্জন ঠিক থাকবে এবং জীবিকা যথাযথ বহাল থাকবে। সুতরাং স্বপ্নে মোযা ঠিক ও যথাযথ আছে মর্মে দেখতে পাওয়া তার আয়-উপার্জনে উন্নতির লক্ষণ। মোযা দর্শন করা সময় ও ক্ষেত্র ভেদে আবার দুঃখ-কষ্টের আলামত হিসাবেও গণ্য হয়।

কেউ স্বপ্ন দেখল জীর্ণ-শীর্ণ বস্ত্র পরে আছে এবং সে ছেঁড়া কাপড় সেলাই করছে, তাহলে এর ব্যাখ্যা হবে- তার অবস্থা ও আয়-উপার্জনের সমস্যা দূর হয়ে পূর্বাবস্থায় বহাল হয়ে যাবে। তবে ইতোপূর্বে উল্লেখ করা হয়েছে, স্বপ্নে কাপড় দেখতে পাওয়া পুরুষের অবস্থা-নির্দেশক। কাপড় লেবাস পোশাক দেখে তাই লোকটি গুনাহ্গার পাপাচারী হলে তওবা ও সৎকর্ম দ্বারা তার আর্থিক অনটন দূর হবে এবং পরিস্থিতি অনুকূল খাতে প্রবাহিত হবে। কেউ যদি স্বপ্ন দেখে সে তার স্ত্রীর কাপড়, বোরকা, অথবা অন্য কিছু সেলাই করছে কিংবা তার কাপড়ে তালি দিচ্ছে, তাহলে এর ব্যাখ্যা হবে- স্ত্রীর সাথে তার ঝগড়া হবে এবং স্ত্রীর নিকট এমন তথ্য প্রকাশিত হবে, যা স্বামীর পরিবার-পরিজনের কাছে পূর্বে প্রকাশ পেয়েছে।

বিস্তারিত জানতে Google News অনুসরণ করুন

 

ওড়নাঃ নারীর পরিধেয় ওড়না, পায়জামা, বোরকা ইত্যাদির ব্যাখ্যা তার স্বামী। তাই এ সবের যে অবস্থা দেখতে পাবে, তার অনুরূপ হাল অবস্থা দর্শনকারিণী মহিলার স্বামীর মধ্যে প্রতিফলিত হবে। অর্থাৎ, এসবের মধ্যে ভাল-মন্দ, সাদা-কাল, ভয়-আনন্দ যা কিছু দেখতে পাবে, একই অবস্থা যোগ্যতা ও মর্যাদা অনুসারে স্বামীর মধ্যে লক্ষ্য করবে।

বিছানাপত্রঃ এর ব্যাখ্যা- যার উদ্দেশ্যে বিছানা বিছানো হয়েছে মর্মে স্বপ্নে দেখা গেল, এটা তার পার্থিব জীবন কল্যাণময় হওয়ার লক্ষণ। বিছানা যে পরিমাণ প্রশস্ত, সংকীর্ণ, ভারী, পাতলা, কিংবা ছোট-বড় হবে, সে অনুপাতে তার পার্থিব জীবনের অবস্থা নিরূপিত হবে। যেমন, বিছানা প্রশস্ত হলে তার পার্থিব জীবন সুখময় হবে। কিন্তু ছোট কিংবা সংকীর্ণ হলে তার বিপরীত অর্থবোধক হবে। ভারী-মোটা ও নতুন হওয়া দর্শকের আয়ু বৃদ্ধির ইঙ্গিতবাহী। আর পাতলা-পুরাতন হওয়াটা তার বিপরীত অর্থবোধক। স্বপ্নে কেউ (কাপড় লেবাস পোশাক)।

মোটা-ভারী ও প্রশস্ত বিছানা দেখতে পেলে ব্যাখ্যা হবেঃ সে ব্যক্তি দীর্ঘায়ু, আর্থিক সচ্ছলতা ও কল্যাণময় জীবনের অধিকারী হবে। বস্তুত এটা তার প্রাচুর্যপূর্ণ জীবনপ্রাপ্তির লক্ষণ। কিন্তু শয্যাসামগ্রী ভারী মোটা অথচ খাটো হলে তার আয়ু দীর্ঘ হবে বটে, কিন্তু আর্থিক অনটনের শিকার হবে। আর বিছানা যদি অপেক্ষাকৃত অধিক হালকা-পাতলা হয়, তাহলে ব্যাখ্যা হবে— তার আর্থিক সচ্ছলতা আসবে, কিন্তু আয়ুর মাত্রা হ্রাস পাবে। কেউ যদি স্বপ্ন দেখে বিছানা তথা শয্যাসামগ্রী অতি পাতলা-হালকা ও পুরাতন, তাহলে এর মধ্যে কোন কল্যাণ আশা করা যায় না। কাপড় লেবাস পোশাক একই ভাবে যদি দেখে বিছানাটি গুটানো রয়েছে, তাহলে এতেও কোন মঙ্গল নেই ।

রুমালঃ রুমাল, বালিশ, হেলান দেয়া গদ্দী, বালিশ ইত্যাদির ব্যাখ্যা খাদেম, চাকর-নওকর, ছেলে, গোলাম, বাঁদী ইত্যাদি দ্বারা করা হয়- যা দর্শনকারীর অধীনস্থদের মধ্যে প্রতিফলিত হয়ে থাকে। তাই রুমাল, বালিশ ইত্যাদির মধ্যে স্বপ্নে যাকিছু ঘটেছে মর্মে দেখা যাবে, বাস্তবে সেসব তার উল্লিখিত অধীনস্থদের মধ্যে প্রকাশিত হবে।

পর্দাঃ ছোট-বড়, নতুন-পুরাতন, ভাল-মন্দ যে ধরনেরই হোক পর্দা স্বপ্ন দেখায় কোন কল্যাণ নেই। আছে কেবল দর্শনকারীর দুঃখ-দুর্দশা, কষ্ট-যাতনা, বিপদ-বিড়ম্বনার সম্ভাবনা। কাপড় লেবাস পোশাক স্বপ্নের ব্যাখ্যা

Check Also

স্বপ্নে বৃষ্টি

স্বপ্নে বৃষ্টি, বিদ্যুৎ, বজ্রপাত দেখলে কি হয় জানুন

Spread the loveস্বপ্নে বৃষ্টি স্বপ্নে বৃষ্টি দেখতে পাওয়া আল্লাহ্র সাহায্য ও রহমতের আলামত ৷ অনুরূপ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *