আদা চা নাকি দুধ চা খেলে কোলেস্টেরল বাড়ে

Spread the love

আদা চা নাকি দুধ চা কোনটি খাবেন? অনেকেই কোলেস্টেরলের সমস্যায় ভোগেন। শরীরে উচ্চ কোলেস্টেরল জমে হৃদরোগ, স্থূলতা এবং ডায়াবেটিস হতে পারে। এমন পরিস্থিতিতে শরীরে অস্বাস্থ্যকর চর্বি জমতে দেওয়া উচিত নয়। এর জন্য শরীরে চর্বি বিপাক ত্বরান্বিত করতে কিছু ভেষজ চা উপকারী হতে পারে। আদা চা নাকি দুধ চা কোনটি প্রাকৃতিক উপায়ে চর্বিযুক্ত লিপিড গলতে সাহায্য করে এবং ধমনীতে কোলেস্টেরল জমতে বাধা দেয়।

অনেকেরই প্রশ্ন আদা চা নাকি দুধ চা খেলে কি কোলেস্টেরল বাড়ে?

বিশেষজ্ঞদের মতে, দুধ চা পাকস্থলীর মেটাবলিক রেট নষ্ট করে, যার কারণে ফ্যাট মেটাবলিজম কমে যায় এবং উচ্চ কোলেস্টেরলের সমস্যা বাড়তে পারে। এছাড়াও, যেসব উপাদান দিয়ে চা খাওয়া হয় সেগুলি পাকস্থলীর কার্যকলাপকে প্রভাবিত করে, যার ফলে কোলেস্টেরল বাড়তে পারে। সেক্ষেত্রে উপকারী হতে পারে ভেষজ চা। যেমন-

লেবু এবং আদা চা

লেবু ও আদা চা কোলেস্টেরল কমাতে সহায়তা করে। আসলে, আদার মধ্যে জিঞ্জেরল একটি তাপ তৈরি করে যার ফলে চর্বিযুক্ত লিপিডগুলি গলে যায়। তাই লেবুতে থাকা ভিটামিন সি এবং সাইট্রিক অ্যাসিড অস্বাস্থ্যকর চর্বি এবং ট্রাইগ্লিসারাইড কমাতে সাহায্য করে। এভাবে এটি কোলেস্টেরল কমাতে সহায়ক।

আরও পড়ুন >> এসির রিমোট ব্যবহারের সহজ নিয়ম – AC Remote

লেমনগ্রাস চা

লেমনগ্রাস চা অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ যা কোলেস্টেরল কমাতে সাহায্য করে। এগুলো ধমনীতে জমা হওয়া অস্বাস্থ্যকর চর্বি ও ট্রাইগ্লিসারাইড কমায় এবং রক্ত পরিষ্কার করে। এছাড়াও, হৃৎপিণ্ডের কাজকে উন্নত করে, যা হৃৎপিণ্ডকে সুস্থ রাখে।

ক্যামোমাইল চা

ক্যামোমাইল চা কোলেস্টেরল কমাতে সাহায্য করে। এগুলো রক্ত পরিষ্কারের পাশাপাশি অস্বাস্থ্যকর চর্বি ও ট্রাইগ্লিসারাইড কমাতে সাহায্য করে। এর সঙ্গে, এগুলি শরীরের রক্ত সঞ্চালন ঠিক করার পাশাপাশি শরীরকে ডিটক্স করে, যা কোলেস্টেরল কমাতে সাহায্য করে। এ কারণে কোলেস্টেরল কমাতে তাইলে অবশ্যই ভেষজ চা পান করতে পারেন।

আদা চা নাকি দুধ চা

প্রতিদিন দুধ চা পান খেলে কি হয়

দুধ চা প্রায়ই কালো চা দিয়ে তৈরি হয়, যার মধ্যে ক্যাফিন থাকে প্রায় ৪৭ মিলিগ্রাম, তাই আপনার ঘুমাতে সমস্যা হতে পারে। দুধ চা খাওয়ার পর ১৫ মিনিটের মধ্যে এই ক্যাফিন রক্ত প্রবাহে প্রবেশ করে, যার ফলে শক্তির মাত্রা বৃদ্ধি করতে সাহায্য করে।

Google News বিস্তারিত জানতে Google News অনুসরণ করুন

তাই বিশেষজ্ঞদের মতে, ঘুমানোর ঠিক আগে দুধ চা পান করা একেবারই উচিত নয়। সন্ধ্যে বেলায় এক কাপ দুধ-চা আপনাকে এনার্জি দেয় বলে মনে হতে পারে, তবে এটি রাতে ঘুমের সমস্যা বাড়িয়ে দেবে মনে করেন বিশেষজ্ঞরা।

পরিশেষে, আদা চা নাকি দুধ চা – চা তো আসলে একটা নির্দোষ পানীয়। এতে কোন মাদকতা নেই, স্বাস্থ্যের জন্যও অনেক উপকারিতা আছে। ক্লান্তি কাটাতে সাহায্য করে, চাঙ্গা ভাব নিয়ে আসে।

Check Also

পেটকে সুস্থ্য

পেটকে সুস্থ্য সুন্দর রাখার 10 টি উপায়

Spread the loveপেটকে সুস্থ্য সুন্দর রাখার 10 টি উপায় – পেট এর সমস্যায় অনেকেই ভুগে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *