Letter Writing লেখার সঠিক নিয়ম কানুন

87
Letter Writing

Letter Writing হলাে আধুনিক বিশ্বে যােগাযােগের একটি প্রধান মাধ্যম। আমাদের আত্মীয়স্বজন ও বন্ধু-বান্ধব যারা দূরদূরান্তে বাস করে Letter বা চিঠিপত্রের মাধ্যমে আমরা তাদের সাথে সংবাদ আদান প্রদান করি। এছাড়া সরকারি ও বেসরকারি বিভিন্ন কাজ-কর্ম থেকে শুরু করে ব্যবসায়িক লেন-দেন ও যােগাযােগের ক্ষেত্রে Letter বা চিঠি-পত্র | এখনও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

উদ্দেশ্য ও বিষয়বস্তুর দিক থেকে চিঠি -পত্রকে প্রধানত ৫ শ্রেণীতে ভাগ করা যায়। যথাঃ

a) Private or personal letters (ব্যক্তিগত চিঠিপত্র): আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব এবং পরিচিত ও অপরিচিত| ব্যক্তিবর্গের কাছে এ ধরনের চিঠি লেখা হয়।

b) Business or commercial letters (ব্যবসায় সংক্রান্ত চিঠিপত্র): বৈষয়িক কাজকর্ম ও ব্যবসায়িক লেন| দেন সংক্রান্ত যােগাযােগ এ ধরনের Letter বা চিঠিপত্রের মাধ্যমে করা হয়।

c) Official letters (সরকারি বা বেসরকারি অফিস সংক্রান্ত চিঠিপত্র): সরকারি ও বেসরকারি অফিসসমূহের | বিভিন্ন প্রকার আদেশ ও নির্দেশ এ ধরনের Letter বা চিঠি-পত্রের মাধ্যমে সম্পাদিত হয়। এছাড়া বিভিন্ন ধরনের দরখাস্ত, নিয়ােগ ও ছুটির আবেদন, প্রশংসা পত্র, অভিযােগ পত্র, স্মারকলিপি ইত্যাদিও official letter-এর অন্তর্ভুক্ত।

d) Social Letters (সামাজিক অনুষ্ঠানে নিমন্ত্রণের চিঠিপত্র): বিভিন্ন প্রকার সামাজিক অনুষ্ঠানের নিমন্ত্রণপত্রসমূহ Social letter-এর অন্তর্ভুক্ত।

e) Public letters or Letters to the press (সংবাদপত্রে প্রকাশের জন্য চিঠি): যে সকল Letter বা চিঠিপত্র জনস্বার্থে সাধারণত: সংবাদপত্রে প্রকাশের উদ্দেশ্যে পত্রিকা সম্পাদককে উদ্দেশ্য করে রচিত হয়, তাদেরকে Public letter বলে।

বিভিন্ন Letter-এর ক্ষেত্রে একটি ধরাবাধা পদ্ধতি ও কাঠামাে আছে। এ কাঠামাে অনুযায়ী প্রত্যেক Letter-ই কয়েকটি অংশে বিভক্ত। এ অংশগুলােকে মােটামুটি ৬ অংশে ভাগ করা হয়েছে। যথাঃ

1. Heading of the letter: ইহার অবস্থান পত্রের উপরিভাগের ডান কোণে। এতে লেখকের ঠিকানা ও তারিখ লেখা থাকে, যেমন: Rakibul Islam, Dhupail Bazar, Dayarampur-6431, Natore. 20th October 2022.

2. Salutation (সম্বােধন বা সম্ভাষণ): ইহা চিঠির বাঁ দিকে Heading থেকে একটু নীচে এক লাইনে লিখা হয়।
পত্র প্রেরকের সঙ্গে প্রাপকের সম্পর্ক অনুসারে Salutation বা সম্বােধন এর বিভিন্ন রূপ হয়, যেমনঃ পিতা-মাতা, ভাই-বােন, পুত্র-কন্যা ও আত্মীয়স্বজনকে Salutation করা হয় ।

আরও পড়ুন >> লঞ্চ ভ্রমণের অভিজ্ঞতা বাংলা রচনা – প্রবন্ধ

আরও পড়ুন >> Xiaomi 12 Pro কি কি থাকছে এবং দাম কত?

Dear or My dear Father/Mother/Brother/Sister/Uncle/Aunt Dear or My dear Son/Daughter/Kamal/ Jamal, etc. ঘনিষ্ট বন্ধু-বান্ধব ও পরিচিত জনকে Salutation বা সম্বােধন করা হয়: Dear or My dear Friend/Hasan/Zaman/Aman/Kamal, etc.

অল্প পরিচিত ব্যক্তিকে Salutation বা সম্বােধন করা হয়:
Dear Mr. Karim/Mr. Salam/Mr.Khan/Mr. Arif etc. * অপরিচিত ব্যক্তিকে Salutation বা সম্বােধন করা হয় ?Dear Sir/Madam.

* কোন সরকারি প্রতিষ্ঠানের প্রধান কর্মকর্তা বা শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানকে সাধারণত: Salutation বা সম্বোধন করা হয় ঃ Sir/Madan

3. The body of the letter: চিঠির মূল বক্তব্য বিষয় এ অংশে বিবৃত হয়। পত্রের বাঁ দিকে Salutation-এর নিচ থেকে এ অংশ শুরু করা হয়। এক বা একাধিক Point অনুসারে বক্তব্য বিষয় এক বা একাধিক Paragraph-এও লেখা যায়। তবে মূল বক্তব্যে কখনও অতিরিক্ত বা অপ্রয়ােজনীয় কথা লেখা উচিত নয় ।

4, The Subscription (ভদ্রজনােচিত বিদায় গ্রহণ) : মূলপত্র লেখা শেষ হলে বক্তব্যের শেষ লাইনের ঠিক নিচে ডানদিকে লেখকের দস্তখতের ঠিক উপরে আলাদা লাইনে বিদায় গ্রহণসূচক উক্তিকেই Subscription বলা হয়। পত্র প্রেরক ও প্রাপকের মধ্যকার সম্পর্ক অনুসারে Subscription-এর ভাষা বিভিন্ন রূপ হয়ে থাকে।

যেমনঃ পিতা-মাতার কাছে লিখিত চিঠিতে Subscription-এর ভাষা নিম্নরূপঃ Your affectionate son/daughter, Your ever loving son/daughter. Your loving son/daughter, Yours affectionately, affectionately yours.

ভাই-বােন, আত্মীয়স্বজনের কাছে লেখা চিঠিতে Subscription-এর ভাষা নিম্নরূপ: Yours affectionately, affectionately yours.

বন্ধু-বান্ধবের কাছে লেখা চিঠিতে Subscription-এর ভাষা নিম্নরূপ: Yours cordially, Yours sincerely, Yours lovingly, Yours ever, Sincerely yours, Cordially yours, Lovingly yours, Ever yours.

অপরিচিত বা সামান্য পরিচিত ব্যক্তিদের কাছে লেখা চিঠিতে Subscription-এর ভাষা নিম্নরূপঃ Yours faithfully, Yours truly, Yours sincerely.

আরো জানুন : হাশরের ময়দানে দাঁড়িপাল্লায় সবচেয়ে ভারী জিনিষের একটি সুন্দর চরিত্র

N.B: Salutation-এ কোন ব্যক্তির নাম ধরে সম্বােধন করা হলে Subscription-এ Yours sincerely লিখতে হয়।

এছাড়া অন্য সকল ক্ষেত্রে Yours faithfully লেখা উচিত। যেমনঃDear Mr. Kamal Dear Sir Yours sincerely Yours faithfully

ব্যবসায়ী বা ব্যবসায়ীক প্রতিষ্ঠানের কর্মকর্তাদের কাছে লেখা চিঠিতে Subscription-এর ভাষা নিম্নরূপ: Yours faithfully Faithfully yours

কোন অফিসের পদস্থ কর্মকর্তার কাছে লেখা চিঠিতে Subscription-এর ভাষা নিম্নরূপঃ Yours faithfully, Faithfully yours.

কোন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানের কাছে ছাত্র/ছাত্রী দ্বারা লেখা চিঠিতে Subscription-এর ভাষা নিম্নরূপঃ Your most obediently, Yours obediently,

Your most obedient pupil/pupils. • সংবাদপত্রের সম্পাদকের কাছে লেখা চিঠিতে Subscription-এর ভাষা নিম্নরূপঃ

Yours truly, Yours faithfully. 5. The Signature of the writer (পত্র লেখকের দস্তখত) : Subscription-এর ঠিক নিচেই লেখকের।

Signature বা দস্তখত থাকে। আত্মীয়স্বজন ও ঘনিষ্ঠ বন্ধু-বান্ধবের কাছে সাধারণতঃ পত্র লেখকের ডাক নাম ব্যবহার করা হয়। কিন্তু অন্যান্য সকল ক্ষেত্রেই সম্পূর্ণ নাম লিখতে হয়।

আরও পড়ুন >> বাংলাদেশের পর্যটন শিল্প বাংলা রচনা