পৃথিবীর সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম তৈরি করলো ভারত

Spread the love

এবার রীতিমতো বিশাল আকারের একটি ক্রিকেট স্টেডিয়াম তৈরি করে পুরো ক্রিকেট বিশ্বকে তাক লাগিয়ে দিল ভারত। ভারত এই স্টেডিয়ামের নাম দিয়েছে সর্দার প্যাটেল স্টেডিয়াম।

১ লক্ষ ১০ হাজার ধারনক্ষমতা সম্পূর্ণ এই ক্রিকেট স্টেডিয়ামটি এখন পৃথিবীর সবথেকে বড় স্টেডিয়াম।এত দিন ধরে সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়ামের মুকুট ধরে থাকা অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট স্টেডিয়ামের থেকে ও অনেক বড় এই স্টেডিয়াম।মেলবোর্ন এর ধারনক্ষমতা ছিল ১ লক্ষ,যার থেকে আরও ১০ হাজার বেশি ধারন ক্ষমতা রয়েছে এই স্টেডিয়ামের।

শুধু স্টেডিয়াম তৈরি করেই থেমে থাকেনি ভারত।এই স্টেডিয়াম এর উদ্বোধন করতে ভারতের প্রধানমন্ত্রী আমন্ত্রণ জানিয়েছেন যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্পকে।আগামী ২৪ ফেব্রুয়ারি লাখ লাখ মানুষের সামনে এই স্টেডিয়ামের উদ্বোধন করবেন দুই দেশের প্রধানমন্ত্রী।

এই দৈত্যাকার স্টেডিয়ামটি তৈরি করতে ভারতের খরচ হয়েছে ১০ কোটি ডলার বাংলাদেশি টাকায় যা প্রায় ৮০০ কোটি টাকা।ইতোমধ্যে খেলার জন্য পুরোপুরি তৈরি হয়ে গেছে এটি। পুরোপুরি নিখুঁতভাবে তৈরি করা এই স্টেডিয়ামটি বৃত্তাকার হবে।মোট ৪ টি ড্রেসিংরুম থাকবে এই স্টেডিয়ামে এবং অলিম্পিক গেমসের পুলগুলোর সমান একটি সুইমিং পুল ও থাকবে।স্টেডিয়ামের আসন গুলো হবে ভারতের জার্সির রঙ্গে।বলা হচ্ছে যে স্টেডিয়ামের প্রতিটি কোনা থেকে কোন বাধা ছাড়ায় নির্বিঘ্নে খেলা উপভোগ করা যাবে।

আরও পড়ুন >> ভয়াবহ ৬০টি কবীরা গুনাহ ।। প্রচলিত কিছু কবীরা গুনাহ

আরও পড়ুন>> সোনালী ব্যাংক এর আমানত স্কিমের নাম ও সুবিধা সমুহ

বিশ্ব একাদশ ও এশিয়া একাদশের মধ্যকার ম্যাচ দিয়ে খুব সম্ভবত এই স্টেডিয়ামের খেলার আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে বলে ধারনা করা হচ্ছে। বিসিসিআই এর তরফ থেকে বলা হয়েছে যে বাংলাদেশে মুজিব বর্ষ উপলক্ষে এই খেলা ভারত বাংলাদেশ মিলিয়ে আয়োজন করা হবে।যার ম্যাচ গুলো এই সর্দার প্যাটেলে আয়োজন করার চেষ্টা করছে বিসিসিআই।

২০১৪ সালে ভারতের প্রধানমন্ত্রী হবার পর থেকে নরেন্দ্র মোদীর এটিই হবে সবথেকে অন্যতম বড় প্রোজেক্ট।
গুজরাট রাজ্যের সবথেকে বড় শহর আহমেদাবাদ মোদীর নিজ এলাকা।অনেকের মতে- সবচেয়ে বড় এমন
একটা স্টেডিয়াম তৈরি করা মোদীর অনেক দিনের স্বপ্ন ছিল।নিজ রাজ্য হবার জন্য এটি মোদীর ভ্যানিটি প্রোজেক্ট বলে মনে করা হচ্ছে।

 

Check Also

অধিনায়কের পদ থেকে সরে দারালেন মাশরাফি

Spread the loveজিম্বাবুয়ের বিপক্ষে শুক্রবার শেষ ওয়ানডে হবে মাশরাফির অধিনায়ক হিসেবে শেষ ম্যাচ।এর মাধ্যমেই শেষ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *