কোভিড-১৯ ভাইরাস ধরা পড়বে স্মার্টফোনে

Spread the love

কোভিড-১৯ ভাইরাস ধরা পড়বে স্মার্টফোনে

কোভিড-১৯ ভাইরাস ধরা পড়বে স্মার্টফোনে – স্মার্টফোনের ক্যামেরা ব্যবহার করে কোভিড-১৯ ভাইরাস পরীক্ষার নতুন উপায় উদ্ভাবনের দাবি করেছেন ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, সান্টা বারবারার গবেষকরা। সাধারণত ল্যাবরেটরিতে ব্যবহৃত হয় কিন্তু সহজলভ্য ও সাশ্রয়ী কিছু যন্ত্রপাতি এবং নিজের স্মার্টফোন ব্যবহার করে কোভিড-১৯ নির্ণয়ের নতুন পন্থাটি নিয়ে প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষা থেকে ইংগিত মিলছে, পিসিআর টেস্টের মতোই কার্যকর এটি।

এ পদ্ধতিতে কোভিড-১৯ ভাইরাস পরীক্ষা বেশ সহজ বলে জানিয়েছে প্রযুক্তি বিষয়ক সাইট সিনেট। প্রথমে গবেষকদের নির্মিত স্মার্টফোন অ্যাপ ‘ব্যাকটিকাউন্ট’ ডাউনলোড করতে হবে। এরপর নিজের ফোনটি রাখতে হবে একটি ‘হট প্লেট’-এর ওপর, গবেষণাগারে বহুল ব্যবহার আছে এর।

নতুন খবর: নাটোরের লালপুর উপজেলা একদিনে ১৯ জনের নমুনা সংগ্রহ

ফোনের পেছনের ক্যামেরা থাকবে নিচের দিকে। এরপর হট প্লেটের ওপর রাখা টেস্ট কিটে মুখের লালা দিতে হবে। এরপর তাতে একটি ‘রিঅ্যাকটিভ সলিউশন’ প্রয়োগ করলেই ফোনের ক্যামেরায় ভাইরাল আরএনএ দৃশ্যমান হয়ে উঠবে, চালু করে দিতে হবে অ্যাপটি।

ভাইরাসের সঙ্গে মিশে যাবে ওই ‘রিঅ্যাকটিভ সলিউশন’, রং পাল্টে উজ্জ্বল লাল ধারণ করবে। আর এ রঙের পরিবর্তন কত দ্রুত ঘটছে তার ভিত্তিতে অ্যাপটি ভাইরাসের উপস্থিতি পরিমাপ করবে। গবেষকরা এ পদ্ধতিটির নাম দিয়েছেন স্মার্টল্যাম্প। সিনেট বলছে, বেশ সস্তা এ টেস্ট কিট, এর ব্যবহারও সহজ। এটি কম ও মধ্যম আয়ের দেশে কম খরচে জটিল ও ব্যয়বহুল প্রযুক্তি সক্ষমতার অনুপস্থিতিতে কোভিড-১৯ নির্ণয়ের মাধ্যম হিসেবে দেখছেন এ গবেষকরা।

Buy Now

TP-Link AC1750 Smart WiFi Router

Check Also

বিনা ওয়ারেন্ট

বিনা ওয়ারেন্ট পুলিশ আপনাকে গ্রেফতার করতে পারে না

Spread the love1. বিনা ওয়ারেন্ট অথবা নোটিশ না দিয়ে পুলিশ আপনাকে গ্রেফতার করতে পারে না। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *