করোনা ভাইরাসে মৃত ব্যক্তির দাফন কাফন নিয়ে বিতর্ক

Spread the love

করোনা ভাইরাসে মৃত ব্যক্তির দাফন কাফন নিয়ে বিতর্ক- ইদানিং নতুন বিতর্ক শুরু হয়েছে করোনা রোগে মৃত ব্যক্তির লাশ দাফনকাফন নিয়ে। তাই বিষয়গুলো পরিষ্কার হওয়া দরকার।

জেনে রাখুন মৃতব্যক্তির দাফনে করোনা ছড়ানোর কোনই সম্ভাবনা নেই। কথাটা ১০০% সত্য। করোনা ছড়ায় মানুষের শ্বাস কাশ আর তার সিক্রেশন থেকে। কাফনে জড়ানো মৃতব্যক্তি শ্বাসও নেয় না, তার সিক্রেশনও কোথাও থাকে না। দাফন করে দিলে মৃত ব্যক্তির শরীরের সব ভাইরাসও মরে যাবে। তাই লাশ দাফন ১০০% নিরাপদ।

তবে সামান্য ঝুঁকি থাকে লাশ গোসল দেওয়ার সময়। তাও জীবিত শ্বাসকষ্ট জনিত রুগীর তুলনায় ০১% ও নয়। তার কারন মৃত ব্যক্তি শ্বাস নেয় না তাই সে বাতাসে জীবানু ছড়ায় না। কেবল মৃত্যুর পর যদি তার নাক থেকে সিক্রেশন বের হতে থাকে বা গায়ে তা লেগে থাকে তাহলে তা ইনফেকটিভ। তাই গোসল করানোর সময় গ্লভস সহ ফুল পিপিই পড়ে সাবান দিয়ে ডলে গোসল করালে আর প্রয়োজনে নাকে তুলো দিয়ে দিলে আর কোন ঝুঁকি থাকে না। কেবল গোসল শেষে পুরো জায়গা ব্লিচিং সল্যুশন দিয়ে ধুয়ে ফেলতে হবে আর যিনি গোসল করাবেন তিনি সাবান দিয়ে নিজে গোসল করে নিবেন। ব্যস হয়ে গেল ১০০% নিরাপদ কাফনে জড়ানো মৃতদেহ।

 

এটা এখন যে কোন জায়গায় দাফন করতে কোন সমস্যা নেই। মনে রাখবেন এর চেয়ে হাজার গুন অনিরাপদ হচ্ছে রুগীর ওরো ফ্যারিঞ্জিয়াল আর নেসোফ্যাঞ্জিয়াল সোয়াব সংগ্রহ, সিভিয়ার নিউমোনিয়ার রুগীকে ইন্ট্যুবেট করা, সাকশান দেওয়া বা ব্রংকিয়াল টয়লেটিং করা যা পৃথিবীর বহু চিকিৎসক হরহামেশাই ঝুঁকি নিয়ে করে যাচ্ছেন।
অতএব আতংকিত হবেন না। নিজের আপনজনকে নিরাপদে স্রদ্ধা আর ভালোবাসা দিয়ে দাফন কাফন করুন।

তবে খেয়াল রাখবেন যে জীবিত অবস্থায় যারা রুগীর সংস্পর্শে এসেছিলেন তাদের মধ্যে করোনা আগেই সংক্রমিত হয়ে থাকতে পারে তাই তারা কোয়ারেন্টাইনে থাকবেন এবং লাশ দাফনকাফনে কোন ভাবেই জড়াবেন না। অন্যদের লাশ দাফনে কোন সমস্যা নেই।

অযথা ভীত হবেন না। নিরাপদে থাকুন সুস্থ থাকুন। আল্লাহ আমাদের হেফাজত করুন। আমিন।

Courtesy:
Dr.Shakeel Ahmed
Assistant Professor
Department of Microbiology, CMC.

আরও পড়ুন >> ভয়াবহ ৬০টি কবীরা গুনাহ ।। প্রচলিত কিছু কবীরা গুনাহ

Check Also

স্বপ্নে বাড়ী ঘর দেখলে

স্বপ্নে বাড়ী ঘর দেখলে আপনার কি হতে পারে -পড়ুন

Spread the loveস্বপ্নে বাড়ী ঘর দেখলে আপনার পরিনাম স্বপ্নে বাড়ী ঘর দেখলে ব্যাখ্যা বিভিন্ন আঙ্গিকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *