করোনা প্রভাবে দূষিত শহরের তালিকায় বাংলাদেশ ২১ এ

Spread the love

করোনা এখন গোটা বিশ্বের জন্য মহামারী।চায়না থেকে বিস্তার লাভ করা ভাইরাসটিতে এখন পর্যন্ত ৩০ হাজারের উপর মানুষ প্রান হারিয়েছে।যুক্তরাষ্ট্র,ইতালি,স্পেন সহ বিশ্বের ২১০ টি দেশ এখন এই ভাইরাস মোকাবেলা করতে হিমশিম খাচ্ছে।করোনার প্রভাবে গোটা বিশ্বে নেমে এসেছে স্থবিরতা।বাংলাদেশেও এর প্রভাব ভাল ভাবেই পরেছে।

করোনার প্রভাবে বাংলাদেশে চলছে লকডাউন প্রক্রিয়া।৪ এপ্রিল পর্যন্ত সারা দেশে সাধারন ছুটি ঘোষণা করা হয়েছে যা আগামিতে বাড়তে পারে বলে জানা গেছে।সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠান ১৪ এপ্রিল পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে।

আরও পড়ুন >> ট্রাস্ট ব্যাংক বাড়ী নির্মানের জন্য ১০ লক্ষ টাকা দিচ্ছে সহজেই

বাংলাদেশের অঘোষিত এই লকডাউনে রাজধানী ঢাকা জনমানবশূন্য হয়ে গেছে।এতসব চিন্তার মধ্যে একটি ভাল দিক সামনে এসেছে,গোটা পৃথিবীতে দূষিত শহরের তালিকায় ঢাকা এখন ২০ এর ওপারে।

যেখানে এই মাসের শুরুর দিকেও ঢাকা ছিল দূষিত শহরের তালিকায় ১ নম্বরে।সেখানে শহর লকডাউনে গত ২/৩ দিনে ঢাকার অবস্থান ২০ এর উপরে অবস্থান করছে।বিভিন্ন সংস্থার জরিপে এই তথ্য উঠে এসেছে।তবে এই তালিকাতে দেখা গেছে প্রথম ৩০ টি দেশের মধ্যে অধিকাংশ নাম ভারতের বিভিন্ন শহরের এমনকি এই তালিকাতে এশিয়ার দেশগুলোর নামই বেশি।

আজকে ১ এপ্রিল IQAIR নামক এক সংস্থার লাইভ রিপোর্টে দেখা যায় ঢাকার অবস্থান ২১ নম্বরে।ঢাকা তে বাড়তে থাকা মানুষ যানবাহন আর চলতে থাকা বিভিন্ন কন্সট্রাকশন এর কারনে ঢাকার বায়ু খুব বাজেভাবে দূষিত হয়ে থাকে।দিন দিন বাড়তে থাকা এই দূষণের কারনে ঢাকার বায়ু মানুষের শ্বাস-প্রশ্বাস নিতেও সমস্যা তৈরি করেছে।বিশেষজ্ঞরা জানিয়েছে ঢাকার বায়ুতে প্রচুর পরিমানে সীসা রয়েছে যা মানবদেহের জন্য খুব ক্ষতিকর।

করোনা ভাইরাসের কারনে হলেও ঢাকার বায়ু এখন অনেকটা ভাল পর্যায়ে পৌঁছেছে।এখন দেখার বিষয় সরকার ও সিটি মেয়র গন এই বিসয়টিকে গুরুত্তের সাথে নিয়ে ভবিষ্যতে ঢাকার অবস্থান যাতে করে বিশ্বে দূষিত শহরের তালিকাতে উপরের দিকে না থাকে সেই বিষয়ে কি ধরনের ব্যাবস্থা গ্রহন করেন।

আরও পড়ুন >> ভয়াবহ ৬০টি কবীরা গুনাহ ।। প্রচলিত কিছু কবীরা গুনাহ

Check Also

নাটোরের লালপুর

প্রতারণার আরেক নাম নাটোরের লালপুর ইমো কিংবা বিকাশ

Spread the loveনাটোরের লালপুর আর রাজশাহীর বাঘা – প্রতারণার আরেক নাম নাটোরের লালপুর ইমো কিংবা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *