হান্টাভাইরাস নামে নতুন ভাইরাস দ্রুত ছড়াচ্ছে চীনে

370

করোনা ভাইরাসের কারনে ইতোমধ্যে পুরো বিশ্ব স্থবির হয়ে পরেছে।পুরো বিশ্বে করোনা ভাইরাসের আক্রান্তে মৃত্যুর সংখ্যা ১৯ হাজার ছারিয়েছে।চায়না থেকে ছড়িয়ে পড়া এই ভাইরাসে পুরো বিশ্ব এখন স্থবির।এই আতংকের মধ্যে আবার নতুন করে সেই চায়না থেকেই নতুন আরেকটি ভাইরাস ছড়িয়ে পরেছে,ভাইরাসটির নাম হান্টাভাইরাস।

এরই মধ্যে চিনে এই ভাইরাসে ৩৫ জনের মত মানুষ আক্রান্ত হয়েছে।এবং ১ জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে।

চিনের গ্লোবাল টাইমস এর টুইট থেকে জানা যায় যে,মৃত ব্যাক্তির বাড়ি দেশটির ইউয়ান প্রদেশে।গত সোমবার তিনি বাসে করে শ্যানডং প্রদেশে যাচ্ছিলেন।সেই সময় বাসেই তার মৃত্যু হয়।এই ঘটনার পর ঐ বাসের মধ্যে থাকা বাকি ৩২ জনেরও নমুনা পরিক্ষা করা হয়েছে।
যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন জানিয়েছে-

হান্টাভাইরাস মূলত ইঁদুর থেকে ছড়িয়ে পরে।এই ভাইরাসে আক্রান্ত হলে মানুষের শরিরে একাধিক জটিল সমস্যা দেখা যায়।এর ফলে জ্বর,পালমোনারি সিন্ড্রোম(শ্বাসকষ্টজনিত সমস্যা)দেখা দিতে পারে।আক্রান্ত ইঁদুরের প্রসাব,কামড়,লালার সংস্পর্শে এলে মানুষের মধ্যে এই ভাইরাস ছড়িয়ে পরে।আট সপ্তাহ পর্যন্ত এই ভাইরাসের সংক্রামণ দেখা যায়।

বিশেষজ্ঞদের মতে, করোনাভাইরাসে মৃত্যুহার যেখানে ২ থেকে ৩ শতাংশের মত সেখানে হান্টাভাইরাসে আক্রান্তদের মৃত্যুহার ৩৮ শতাংশের মত।

তবে এই ভাইরাসে আতঙ্কিত হবার মত তেমন কিছু নেই বলে জানিয়েছেন বাংলাদেশের চিকিৎসকরা। মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়ার বা সংক্রামণের সম্ভাবনা নেই বললেই চলে।চিকিৎসকরা বলেছেন-‘ইদুর খাউয়ার পরিকল্পনা না থাকলে কেউ আতঙ্কিত হবেন না’।মূলত ইঁদুর থেকে ছড়িয়ে পড়া এই ভাইরাস চিনে ছড়িয়ে পড়লেও বাংলাদেশে এখনই এই ভাইরাস থেকে আতংকিত হবার কিছু নেই বলে জানিয়েছেন বিশেষজ্ঞগণ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here