সিংড়ায় জিয়াউর রহমান এর শাহাদত বার্ষিকী পালিত

283
জিয়াউর রহমান

সিংড়ায় পুলিশি বাধা উপেক্ষো করেও শহীদ জিয়াউর রহমান এর ৪১তম শাহাদত বার্ষিকী পালিত করলেন নাটোর জেলার সিংড়া থানায়। সাবেক রাষ্ট্রপতি ও সাবেক সেনা প্রধান জিয়াউর রহমানের ৪১ তম শাহাদাত বার্ষিকী আজ।

বাংলাদেশের বগুড়া জেলার নশিপুর ইউনিয়নের বাগবাড়ী গ্রামে জন্ম গ্রহণ করেন। পিতার নাম ছিল মনসুর রহমান এবং মাতার নাম ছিল জাহানারা খাতুন ওরফে রানী। পাঁচ ভাইদের মধ্যে জিয়াউর রহমান ছিলেন দ্বিতীয়। ১৯৫২ সালে কৃতিত্বের সঙ্গে মাধ্যমিক শিক্ষা সমাপ্ত করেন এবং তারপর ১৯৫৩ সালে করাচিতে ডি.জে. কলেজে ভর্তি হন। একই বছর তিনি কাকুল মিলিটারি একাডেমিতে অফিসার ক্যাডেট রূপে যোগদান করেন। স্বাধীনতা যুদ্ধের পর জিয়াউর রহমান ১৯৭৭ সালের ২১ এপ্রিল তৎকালীন ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি হন।

১৯৭৮ সালের ১লা সেপ্টেম্বর তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দল প্রতিষ্ঠা করেন। তিনি চার বছর বাংলাদেশ শাসন করার পর ১৯৮১ সালের ৩০ মে এক ব্যর্থ সামরিক অভ্যুত্থানে চট্টগ্রামে নির্মমভাবে নিহত হন। তিনি বাংলাদেশী জাতীয়তাবাদের প্রবক্তা।

আরও পড়ুন >> জামায়াতে নামাজ পড়ার নিয়ম ও ফজিলত

সোমবার (৩০ মে) সকাল ১০টায় উপজেলা বিএনপির কার্যালয়ে উপজেলা ও পৌর বিএনপির উদ্যোগে আলোচনা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

এসময় পুলিশ বাধা দিলে সংক্ষিপ্ত বক্তব্য দেন উপজেলা বিএনপির আহ্বায়ক এড. মজিবুর রহমান মন্টু, সদস্য সচিব দাউদার মাহমুদ, যুগ্ম আহ্বায়ক অধ্যক্ষ আনোয়ারুল ইসলাম আনু। উপস্থিত ছিলেন, পৌর বিএনপির আহ্বায়ক এড. আলী আজগর খান, সদস্য সচিব তায়েজুল ইসলাম।

এছাড়াও উপস্থিত ছিলেন উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক আফছারুজ্জামান, শাহাদত হোসেন, শামীম হোসেন, পৌর বিএনপির যুগ্ম আহ্বায়ক সাখাওয়াত হোসেন, মহিদুল ইসলাম, বোরহান উদ্দিন বাবু, উপজেলা যুবদলের আহ্বায়ক হাবিবুর রহমান, স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক আব্দুল্লাহ আল কাফি, সদস্য সচিব আবুল হাসান ডাবলু, ছাত্রদলের আহ্বায়ক শাহাদত হোসেন মিন্টু প্রমুখ।

পরে দোয়া মাহফিলের মধ্যদিয়ে জিয়াউর রহমানের ৪১ তম শাহাদাত বার্ষিকীর অনুষ্ঠান শেষ হয়।

মো. আবু জাফর সিদ্দিকী
সিংড়া (নাটোর) সংবাদদাতা
০১৭৬৪৯৯৩০৯৬

আরও পড়ুন >> ঘরে এসি লাগানোর আগে জেনে নিন । নষ্ট করছেন নাতে টাকাগুলো