লালপুরে বোরো ধান কাটা শুরু মহা উৎসব

Spread the love

লালপুরে বোরো ধান কাটা শুরু

নাটোরের লালপুরে বোরো ধানের নমুনা শস্য কর্তনের মধ্য দিয়ে উপজেলায় বোরো ধান কাটার উদ্বোধন করা হয়েছে।

সোমবার (১১ মে) দুপুরে উপজেলার কুঁজিপুকুর এলাকায় বোরো ধানের নমুনা শস্য কর্তন করে বোরো ধান কাটার আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন উপজেলা কৃষি অফিসার রফিকুল ইসলাম। এসময় ধানচাষী ও উপ-সহকারী কৃষি কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

লালপুর উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, লালপুর উপজেলায় এবছর বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। উপজেলায় ৯৩০ হেক্টর জমিতে বরো ধানের চাষ হয়েছে। এই সকল জমি থেকে ৬হাজার ১১২ মেট্রিকটন ধান ও ৪হাজার ১৬০ মেট্রিকটন চাউল উৎপাদনের লক্ষমাত্র নির্ধারণ করা হয়েছে।

আরও পড়ুন >> ভয়াবহ ৬০টি কবীরা গুনাহ ।। প্রচলিত কিছু কবীরা গুনাহ

উপজেলার ধান চাষীরা বলেন, ‘চলতি মৌসুমে উন্নত জাতের ধানে চাষ করায় ও আবহাওয়া অনুকুলে থাকায় বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। প্রতিবিঘা জমিতে ২১ থেকে ২৩ মন হারে ধানের ফলন হয়েছে। উৎপাদিত ধানের সঠিক দাম পেলে আগামীতে তারা আরো বেশি পরিমানে বোরো ধানের চাষ করবেন বলে জানান।’

লালপুর উপজেলা কৃষি অফিসার রফিকুল ইসলাম বলেন, ‘আজ বোরো ধানের নমুনা শস্য কর্তনের মধ্যে দিয়ে উপজেলায় বোরো ধান কাটা শুরু হলো। এই উপজেলায় স্বল্প পরিমানে বোরো ধানের চাষ হয়। এবছর কৃষকদের কৃষি বিভাগের পক্ষ থেকে উন্নত জাতের ধান চাষে আগ্রহী করায় এবং আবহাওয়া অনুকুলে থাকায় ও ধানের পোকামাকড়ের আক্রমন কম হওয়ায় বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। আগামীতে এই উপজেলায় বোরো ধানের চাষ আরো বৃদ্ধি পাবে বলে তিনি মনে করেন।

আরও পড়ুন >> ট্রাস্ট ব্যাংক বাড়ী নির্মানের জন্য ১০ লক্ষ টাকা দিচ্ছে সহজেই

Check Also

নাটোরের লালপুর

প্রতারণার আরেক নাম নাটোরের লালপুর ইমো কিংবা বিকাশ

Spread the loveনাটোরের লালপুর আর রাজশাহীর বাঘা – প্রতারণার আরেক নাম নাটোরের লালপুর ইমো কিংবা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *