রাজশাহী বিশ্ববিদ্যালয় ১ম বর্ষ স্নাতক/স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি

Spread the love

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি

রাজশাহী বিশ্ববিদ্যালয় ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক/স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির আবেদন আহ্বান করা যাচ্ছে। আবেদনকারীকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://admission.ru.ac.bd এ প্রকাশিত নিয়মাবলী অনুসরণ করে সংশ্লিষ্ট ইউনিটে অনলাইনে প্রাথমিক আবেদন করতে হবে।

zohabd-apply button

(ক) ২৫.০৫.২০২২ তারিখ দুপুর ১২টা থেকে ০৯.০৬.২০২২ তারিখ রাত ১২টা পর্যন্ত প্রাথমিক আবেদন করা যাবে।
(খ) প্রাথমিক আবেদনকারীদের মধ্য থেকে এইচএসসি/সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতিটি ইউনিটে বিশেষ কোটাসহ সর্বোচ্চ ৭২,০০০(বায়াত্তর হাজার) আবেদনকারী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযােগ পাবে।
চূড়ান্ত আবেদনের সময়সীমা: ১৫ জুন ২০২২ তারিখ দুপুর ১২টা থেকে ২৮ জুন ২০২২ তারিখ রাত ১২টা পর্যন্ত।
(গ) আবেদনকারীকে সংশ্লিষ্ট ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।
(ঘ) ভর্তি পরীক্ষা ২৫, ২৬ ও ২৭ জুলাই ২০২২ তারিখে অনুষ্ঠিত হবে।
(ঙ) ভর্তি পরীক্ষার রুটিন যথাসময়ে প্রকাশিত হবে।
(চ) চার শিফটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে : (১) সকাল ৯:০০ থেকে ১০:০০ টা পর্যন্ত, (২) বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত, (৩) দুপুর ১:০০টা থেকে ২:০০ টা পর্যন্ত এবং (৪) বিকেল ৩:৩০ টা থেকে ৪:৩০ টা পর্যন্ত।

ভর্তি আবেদনের যাগ্যেতাঃ

(ক) ২০২০ ও ২০২১ সালের এইচএসসি/সমমান, ডিপ্লোমা-ইন-কমার্স, বিএফএ (প্রকি), বাংলাদেশ কারিগরী শিক্ষা বাের্ডের অধীনে এইচএসসি (ভকেশনাল), A লেভেল এবং অন্যান্য সমমান পরীক্ষায় [এইচএসসি সমমান নির্ধারণ কমিটি কর্তৃক অনুমােদন সাপেক্ষে] উত্তীর্ণ শিক্ষার্থীরাই কেবল ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবে।
(খ) সনাতন পদ্ধতিতে ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে উত্তীর্ণ শিক্ষার্থী আবেদন করতে পারবে না। কেবল বিএফএ (প্রাক) ডিগ্রিপ্রাপ্ত শিক্ষার্থীদের ফলাফল এখনও সনাতন পদ্ধতিতে হওয়ায় তাদের আবেদন গ্রহণযােগ্য হবে, তবে তাদের মার্কশিট/সার্টিফিকেট থাকতে হবে।
(গ) কারিগরী শিক্ষা বাের্ডের অধীন কারিগরী শিক্ষা প্রতিষ্ঠানসমূহ হতে ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং পাশ করা শিক্ষার্থীরাও সংশ্লিষ্ট ইউনিটে আবেদন করতে পারবে তবে তাদের প্রাপ্ত জিপিএ ৫.০০ স্কেলে নির্ধারিত হবে।

Read More >> FDR এফডিআর কোন ব্যাংকে কত সুদ দেয়

(ঘ) মানবিক শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম | জিপিএ ৩.০০ সহ মােট জিপিএ ৭.০০ পেতে হবে।
(ঙ) বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম | জিপিএ ৩.৫০ সহ মােট জিপিএ ৭.৫০ পেতে হবে।
(চ) বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মােট জিপিএ ৮.০০ পেতে হবে।
(ছ) ইংরেজি প্রশ্নপত্রে পরীক্ষা দিতে ইচ্ছুক প্রার্থীকে ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদনকালে অবশ্যই অনলাইনে ইংরেজি প্রশ্নপত্রের জন্য অতিরিক্ত ফরম পূরণ করতে হবে। অন্যথায় ইংরেজি প্রশ্নপত্র সরবরাহ করা হবে না।

অন্যান্য নিয়ম কানুনঃ

(ক) এইচএসসি ২০২১ পরীক্ষায় বাের্ড কর্তৃক যে পাঠ্যসূচী অনুসরণ করা হয়েছে তার আলােকে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ১ম বর্ষ স্নাতক/স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
(খ) মানবিক, বাণিজ্য ও বিজ্ঞান শাখা হতে ২০২০ ও ২০২১ সালের এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা A, B ও C তিনটি ইউনিটেই যােগ্যতা অনুযায়ী আবেদন করতে পারবে।
(গ) আবেদনকারী যে ইউনিটেই আবেদন করুক না কেন সে যে শাখা থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে সে শাখার জন্য নির্ধারিত যােগ্যতা তার ক্ষেত্রে প্রযােজ্য হবে।
(ঘ) ১০০ নম্বরের MCQ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার সময় হবে ১ (এক) ঘন্টা। পরীক্ষায় প্রতিটি ইউনিটে ৮০টি প্রশ্ন থাকবে। পরীক্ষায় নেগেটিভ মার্কিং প্রযােজ্য হবে। ৫টি ভুলের জন্য ১ (এক) নম্বর কাটা যাবে। পরীক্ষায় পাশ নম্বর ৪০। এছাড়া ইউনিট/বিভাগ/ইনস্টিটিউট কর্তৃক আরােপিত শর্ত প্রযােজ্য হবে। অনলাইনে প্রদত্ত নির্দেশনা অনুযায়ী বিশেষ কোটার প্রার্থীদের আবেদন করতে হবে।

(ঙ)এক বা একাধিক ইউনিটে প্রাথমিক আবেদন ফি ৫৫ টাকা। যারা ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণের সুযােগ পাবে কেবলমাত্র তারাই নির্ধারিত ইউনিটের ফি জমা দিবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়

(চ) A (মানবিক), B (বাণিজ্য) ও C (বিজ্ঞান) এই তিনটি ইউনিটে প্রতিটির জন্য চূড়ান্ত আবেদন ফি ১০০০ (এক হাজার) টাকা ১০% সার্ভিস চার্জ ১০০ টাকাসহ সর্বমােট ১১০০(এক হাজার এক শত) টাকা।

নজর রাখতে হবেঃ
(ক) ইউনিট/বিভাগ/ইনস্টিটিউট কর্তৃক আরােপিত শর্ত, অনলাইনে আবেদন পদ্ধতি, ভর্তি পরীক্ষার রুটিন ও প্রয়ােজনীয় তথ্যাবলী যথাসময়ে রাজশাহী বিশ্ববিদ্যালয় ওয়েবসাইট http://admission.ru.ac.bd এ প্রকাশিত হবে।
(খ) পরীক্ষার হলে কোন ধরনের ইলেকট্রনিক ডিভাইস, যেমন- মােবাইল ফোন, ক্যালকুলেটর, হেডফোন, মেমােরিযুক্ত ঘড়ি ইত্যাদি সঙ্গে রাখা যাবে না।

Check Also

বাংলাদেশের ফুটবল

বাংলাদেশের ফুটবল বাংলা রচনা সকল শ্রেণির জন্য

Spread the loveবাংলাদেশের ফুটবল ভূমিকা: ফুটবল বাংলাদেশের একটি জনপ্রিয় খেলা। কয়েক দশক আগেও বাংলাদেশের গ্রামে, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *