জুম্মার নামাজ কি । জুম্মার নামাজ কত প্রকার ও কি কি

674
জুম্মার নামাজ

জুম্মার নামাজ

জুম্মর দিন যোহরের নামাযের পরিবর্তে দুই রাকাআত জুম্মার নামাজ আদায় করা প্রত্যেক মুসলমানদের উপর ফরজ অন্য নামাজ যারা পড়েন না তারাও জুম্মার নামাজ আদায় করেন। কিন্তু অনেকেই জানেন না কতো রাকাত জুম্মা নামাজ পড়তে হয়।

জুম্মা নামাজের নিয়ম
জুম্মার নামাজের নিয়ম একটু অন্য রকম। জুম্মার নামাজ অন্যান্য নামাজের মত নয়। যোহরের নামাজের পরিবর্তে শুক্রবারে মসজিদে পূরুষরা মিলিত হয়ে ৪ রাকাত কাবলাল জুম্মা ২ রাকাত ফরজ নামাজ জামায়াতের সহিত এবং শেষে ৪ রাকাত বা-দাল জুম্মার নামাজ পড়তে হয়। কাবলাল জুম্মার ৪ রাকাত নামাজের পর মুয়াজ্জিন আজান প্রদান করেন। আজান শেষে ইমাম সাহেব মিম্বরে দাঁড়িয়ে খুতবা পড়েন। সকলের জন্য অন্তত ১ টি খুতবা শুনা বাধ্যতামূলক। খুতবা শেষ হওয়ার পরে ইমাম সাহেবের পেছনে দাঁড়িয়ে ২ রাকাত ফরজ নামাজ আদায় করতে হয় সকলকে।

জুম্মার নামাজের কত রাকাত

১ম নিয়ম:
জুম্মার নামাজ পড়তে হয় ৪ রাকাত কাবলাল জুমআ, তারপর খুতবা পাঠের পর ২ রাকাত ফরজ নামাজ তারপর ৪ রাকাত বা’দাল জুমআ আদায় করতে হয়।
২য় নিয়ম:
সেই সাথে জুম্মার দিন তাহিয়্যাতুল অজু ২ রাকাত সুন্নত, দুখলুল মসজিদ ২ রাকাত সুন্নত, ২ রাকাত সুন্নতুল ওয়াক্ত ও নফল নামাজ আদায় করা উত্তম। তবে ওই নামাজগুলো জুমাআর নামাজের সঙ্গে সম্পৃক্ত নয়।

৪ রাকাত ক্বাবলাল জুম্মার নিয়ত

আরবি উচ্চারণ: নাওয়াইতু আন উছাল্লিয়া লিল্লাহি তাআলা আরবায়া রাকাআতি ছালাতিল ক্বাবলাল জুমুআতি সুন্নাতু রাসূলিল্লাহি তাআলা,মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কা’বাতি শারীফাতি আল্লাহু আকবর।

বাংলায় নিয়াত: আমি আল্লাহর সন্তুষ্টির জন্য ক্বেবলামুখী হইয়া ৪ রাকআত ক্বাবলাল জুম্মার সুন্নাত নামাজ আদায় করিতেছি, আল্লাহু আকবর।

২ রাকাত জুমআর ফরজ

আরবি উচ্চারণ: নাওয়াইতু আন উসাক্বিতা আ’ন যিম্মাতি ফারদুজ্জুহরী বিআদায়ি রাকআতাই ছালাতিল জুমুআতি ফারদুল্লাহি তাআলা ইক্বতাদাইতু বিহাযাল ইমামি মুতাওয়াজজিহান ইলা জিহাতিল কা’বাতিশ্ শারিফাতি আল্লাহু আকবর।

বাংলায় নিয়ত: আমি আল্লাহ্র জন্য ক্বেবলা মুখী হইয়া আমার উপর যোহরের ফরজ নামাজ উত্তীর্ন করিতে জুম্মার দুই রাকআত ফরজ নামাজ এই ইমামের পিছনে পড়িতে নিয়ত করিলাম,আল্লাহু আকবর।

৪ রাকাত বা’দাল জুম্মার নিয়ত

আরবি উচ্চারণ: নাওয়াইতু আন উছাল্লিয়া লিল্লাহি তাআলা আরবায়া রাকাআতি ছালাতিল বা’দাল জুমুআতি সুন্নাতু রাসূলিল্লাহি তাআলা,মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কা’বাতি শারীফাতি আল্লাহু আকবর।

বাংলায় নিয়ত: আমি আল্লাহর সন্তুষ্টির জন্য ক্বেবলামুখী হইয়া চার রাকআত বা’দাল জুম্মার সুন্নাত নামাজ আদায় করিতেছি, আল্লাহু আকবর।

সর্বশেষ এই কথায় বলতে পারি, জুম্মার নামাজের দিন বেশ কিছু সুন্নত রয়েছে। যেমন ভালো বা পারলে নতুন জামা বা পাঞ্জাবি পরা, খোশবু নেওয়া, হাত-পায়ের নখ কাটা সুন্নত।

আরো পড়ুন: রোজা রাখার দলিল ও ফজিলত সমুহ