করোনার সম্পর্কে জানতে ফেসবুকের করোনাম্যাপ

টেক জ্যায়ান্ট ফেসবুক একটি টুল তৈরি করেছে যার মাধ্যমে করোনা ছড়ানোর প্রবনতা দেখা যাবে ফেসবুকের ম্যাপে।ফেসবুক জানিয়েছে তাদের তৈরি ডিজিজ প্রিভেনশন ম্যাপস তৈরি করা হয়েছে ডেটা ফর গুড কর্মসূচীর আওতায়।

ফেসবুকের তৈরি এই ম্যাপস থেকে জানা যাবে বিভিন্ন অঞ্চলের মানুষ কিভাবে চলাফেরা করছে।এর মাধ্যমে কোন এলাকাতে বেশি করোনা ছড়াচ্ছে তা জানা যাবে।

প্রাথমিক অবস্থায় এই ফিচারটি চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্রে ব্যাবহার করা যাবে তবে খুব দ্রুতই পৃথিবীর বাকি দেশগুলোতে ও এটি চালু করা হবে বলে জানিয়েছে ফেসবুক। ফেসবুকের তৈরি করা এই ফিচারটি করোনা বিভাগে কাজ করা নীতিনির্ধারকরা ব্যাবহার করে গুরুত্বপূর্ণ তথ্য জানতে পারবেন।

তবে এই ফিচারের মাধ্যমে কোন নিদিষ্ট ব্যাক্তির চলাচলের ধরন দেখা বা দেখানো হবে না।ফেসবুকের ডিজিজ প্রিভেনশন ম্যাপে কো-লোকেশন ডেটা নামের ফিচার থাকবে,যার মাধ্যমে এক এলাকার মানুষ অন্য কোন এলাকার মানুষের সংস্পর্শে আসছে কি না তার পূর্বাভাস জানা যাবে এবং বিভিন্ন এলাকার মানুষের সামাজিক সংযুক্ত থাকার সূচকের মত ফিচার থাকবে।

ফেসবুক জানিয়েছে তাদের এই টুল ব্যবহারকারিদের প্রাইভেসি কোন ভাবেই লঙ্ঘন করা হবে না। তবে ব্যাবহারকারি নিজে তার অবস্থানের তথ্য শেয়ার করতে পারবেন।

ফেসবুকের মত এই ধরনের উদ্ভাবনী আপস করোনার মত মহামারি দূর করতে না পারলেও গুরুত্বপূর্ণ তথ্য জানাতে সক্ষম।ফেসবুকের পাশাপাশি মাইক্রোসফট ও গুগল ও এই ধরনের ম্যাপ তৈরি করছে যা করোনা ছাড়াও আরও গুরুত্বপূর্ণ তথ্য দিতে সক্ষম এবং তাদের তথ্য ব্যাবহার করে সামাজিক সংযোগ বা তাদের নেটওয়ার্কের মধ্যে সম্ভাব্য ঝুকি সম্পর্কে জানাতে পারবে বলে জানা গেছে।