ইসলামের প্রথম খলিফা হযরত আবু বকর (রাঃ) জীবনাদর্শ

Spread the love

ইসলামের প্রথম খলিফা হযরত আবু বকর (রাঃ)। হযরত মুহাম্মদ (সাঃ) এর ওফাতের পর হযরত উমর (রাঃ) সহ অন্যান্য সাহাবিগণ হযরত আবু বকর (রাঃ) কে খলিফা নির্বাচনের ব্যাপারে পরামর্শ করে তাকে ৮ই জুন ৬৩২ খ্রিস্টাব্দে মুসলিম জাহানের প্রথম খলিফা হিসেবে নির্বাচন করেন।

হযরত আবু বকর (রাঃ) বাল্য নাম ছিল আব্দুল্লাহ। অসীম সাহসী, অত্যন্ত ধৈর্যশীল, আর প্রচণ্ড বিচক্ষণ ও দূরদর্শী ছিলেন তিনি। হযরত আবু বকর (রাঃ) বয়সের দিক দিয়ে হযরত মুহাম্মদ (সাঃ) এর থেকে তিন বছরের ছোট ছিলেন। পুরুষদের মধ্যে তিনিই প্রথম ইসলাম গ্রহন করেন।

আরও পড়ুন >>  ১০০/- টাকার প্রাইজবন্ড ড্র ।। Prize Bonds Result

হযরত মুহাম্মদ (সাঃ) এর প্রতি তার এতটাই অটল বিশ্বাস ছিল যে তার ইসলাম গ্রহন করাটাও ছিল অন্যরকম। হাদিসে এসেছে-
একদা আবু বকর (রাঃ) ব্যবসায়ের উদ্দেশ্যে ইয়েমেনে গমন করেন। ব্যাবসা শেষ করে তিনি যখন মক্কাতে ফিরলেন তখন তিনি শুনলেন যে হযরত মুহাম্মদ (সাঃ) নিজেকে নবী দাবি করছেন এবং ইসলাম ধর্ম প্রচার করছেন। একথা শুনে তিনি কোনরূপ কোনকিছু চিন্তা না করে দ্রুত রাসুল (সাঃ) এর দরবারে হাজির হলেন এবং তখনই কালিমায়ে শাহাদাত পাঠ করে ইসলাম গ্রহন করেন। রাসুল (সাঃ) এর মে’রাজের ঘটনা অকপটে একমাত্র তিনিই বিশ্বাস করেছিলেন। যার কারনে তিনি সিদ্দিক উপাধিতে ভূষিত হন।

ইসলামের ইতিহাসে হযরত আবু বকরের মত দানশীল ব্যাক্তি খুব কমই খুজে পাওয়া যাবে। তিনি ইসলামের জন্য তার সর্বশয় দান করে দিয়েছিলেন। মসজিদে নববি ও হযরত মুহাম্মদ (সাঃ) এর বাসগৃহ নিরমানে তিনি অর্থ দিয়েছেন। তার শাসনামলে বহুসংখ্যক ক্রীতদাসকে তিনি ক্রয় করে স্বাধীন ও মুক্ত করে দিতেন। তিনিই প্রথম কুরআন সংগ্রহ ও সংরক্ষন করার ব্যাবস্থা গ্রহন করেন।

রাসুল (সাঃ) এর পরে হযরত আবু বকর এর জীবনাদর্শ ও শাসনতন্ত্র সকল মুসলিম উম্মাহর জন্য অনুকরণীয় ও পালনীয়।হযরত আবু বকর (রাঃ) ৬৩ বছর বয়সে ৬৩৪ খ্রিস্টাব্দে ইন্তেকাল করেন। তাকে হযরত আয়েশা (রাঃ)-এর কামরায় হযরত মুহাম্মদ (সাঃ) এর পাশে মদিনায় সমাহিত করা হয়।

আরো পড়ুন: মাদকাসক্তির ভয়াবহতা সম্পর্কে কুরআন ও হাদিস

Check Also

হাদীসে বর্ণিত

হাদীসে বর্ণিত বিশেষ কয়েকটি মুনাজাত ও তার গুরুত্ব

Spread the loveহাদীসে বর্ণিত মুনাজাত সমুহ আলোচনা করার আগে আপনাদের আল্লাহ তার রাসুলের প্রতি বিশ্বাস …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *