হাত গণনায় কি ভাগ্য ফিরে

Spread the love

হাত গণনায় কি ভাগ্য ফিরে???
-আশিকুজ্জামান জুয়েল

আমাদের ক্লিনিকের এক ষ্টাফের আঙ্গুলে দু দুটি পাথরের আংটি। তাকে একদিন জিজ্ঞাসা করলাম তার আংটি দুটি কিসের। উত্তরে সে বলল সে দুজন গণণাকারীকে দিয়ে তার হাত দেখিয়েছে। তারা দুজনই তাকে এই আংটি দুটি পরতে বলেছে। তার কথা শূনে আমার অতীত বর্তমানের কিছু কথা মনে পড়ে গেল।

ক্লাশ টু অথবা থ্রি তে পড়ার সময় এক মহিলা হাত গণণাকারী আমাদের বাড়ীতে এসেছিল। আমার হাত দেখে সে বলেছিল আমি নাকি আর্মি অফিসার হবো। সেই সময় আর্মিদের মধ্যে হয়ত শুধু গন্ডগোল হতো। তাই আমার আম্মা বলেছিল থাকুক লেখা ছেলেকে আর্মি তে দিবোনা। আম্মার দোয়াতে হোক আর কপালে না লিখার জন্য হোক আমি আর্মি অফিসার হতে পারিনি। হাত গণণাকারী ভুয়া প্রমাণিত হয়েছে।

উচ্চ মাধ্যমিক পড়ার সময় আমার কেমিষ্ট্রি শিক্ষক সমরেন্দ্র বাবুর কাছে কেমিষ্ট্রি পড়তে যেতাম। তিনি আবার ভাল হাত গণণা করতে পারতেন। একদিন তিনি নিজের থেকে আমার হাত গণণা করে বললেন তুমি অনেক শিক্ষিত হবে তবে তোমার লেখা পড়ায় ছেদ আছে। সমর স্যারের কথাও মিথ্যা প্রমাণিত হয়েছে। নিরবচ্ছিন্ন ভাবেই একটানা পড়া লেখা চালিয়ে গেছি । তবে অনেক শিক্ষিত হবো তার একথাটি অবশ্য সত্য প্রমাণিত হয়েছে।

ঢাকাতে পড়ালেখার সময় বায়তুল মোকাররম মসজিদের প্রধান গেটের সামনে প্রকান্ড মজমা বসিয়ে এক লোক লেকচার ফাটাচ্ছে সে কামরুপ কামাক্ষা থেকে হাত দেখা শিখে এসেছে। তিনি আমাকে সহ আরো চারজন ব্যক্তিকে ভাগ্যবান হিসেবে ওই ভিড়ের মধ্যে থেকে বেছে নিলেন। বললেন এই চারজন লোক খুবই ভাগ্যবান। তিনি আরো বললেন তার থেকেও বড় এক হাত দেখার ওস্তাদ লোক আছে। সেই হাত গণণাকারীর সঙ্গে আমরা চারজন গেলাম তার ওস্তাদের অফিসে। তিনি আমার হাত দেখে চমকে উঠে বললেন আপনি যান। আপনি অনেক ভাগ্যবান। আপনার হাত কোন গণণাকারী কে দিয়ে কোন দিন দেখাবেন না। তারা আপনার ক্ষতি করতে পারে। গণণাকারী কি দেখে চমকে উঠেছিলেন তা জানিনা তবে আমি কি টাইপের ভাগ্যবান তা আজো জানতে পারিনি। ভাগ্যবানের অর্থ টা যে কি টাইপের তা আজো জানিনা।

আরও পড়ুন >> স্বপ্নে বাড়ী ঘর দেখলে আপনার কি হতে পারে

Offer View >> স্যামসাং হ্যান্ডসেট কিনলেই রবি দিচ্ছে আকর্ষণীয় অফার

কয়েক বছর আগে স্কুলে ছাত্র পড়িয়ে বাড়ীতে ফিরছি আমার চাচাত ভাইয়ের দোকানের সামনে সাপুড়েরা সাপ খেলা দেখাচ্ছে। আমিও দেখতে লাগলাম। খেলার শেষ দিকে সাপুড়ে একটা পিনপিনে সাপ বের করল। সাপুড়ে বলল, সবাই হাত পাতেন। যার হাত সাপ ছোবে সে ভাগ্যবান। অনেকেই সাহস করে হাত পাতল সাপ কারো হাত ছোঁয় না। আমার এক চাচাত বোন আর আমার হাতে সাপ তার জিহবা ছোঁয়াল। সাপুড়ে আমার আর তার নিকট থেকে ৫০ টা করে টাকা নিল আর বলল দেখবেন আপনারা অনেক সৌভাগ্যবান হবেন। আমার চাচাত বোন মেডিকেল কলেজে চান্স পেয়েছে কিন্ত আমার ভাগ্যের কি পরিবর্তন হয়েছে আমি জানিনা।

আমার নিজস্ব গাড়ী নেই, বাড়ী নেই, হেলিকপ্টার নেই, চার্টার্ড প্লেন নেই, শিল্প কারখানা নেই, ইউরোপ আমেরিকা ঘুরতে পারিনা, এমনকি পকেটে বান্ডিল বান্ডিল টাকাও নাই। তবে কি হাত গণণাকারীদের মতে ভাগ্যবানের অর্থ হলো ধুকে ধুকে জীবন কে চালিত করা???

Check Also

ফুটানী মেরে বিয়ে

ফুটানী মেরে বিয়ে। মজার জীবন কাহিনী

Spread the loveফুটানী মেরে বিয়ে। মজার জীবন কাহিনী আমরা অনেকেই যখন ১৮/২০ হাজার টাকা বেতন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *