মোটর সাইকেল রেজিষ্ট্রেশন ফি 2024-2025

Spread the love

মোটর সাইকেল রেজিষ্ট্রেশন করার জন্য আমরা সকলেই জানি যে বাইক রেজিষ্ট্রেশন ফি ৩০০০০ টাকা প্রায়। কিন্তু কিভাবে এই ৩০০০০ টাকা খরচ হয় আজকের এই তথ্য উপাত্তের মাধ্যমে তাই আপনাদের মাঝে আলোচনা করবো। আমরা অনেকে মনে করি যে বাইক রেজিস্ট্রেশন হয় ০২বছর বা ১০ বছরের জন্য কিন্তু বাইক রেজিস্ট্রেশন হয় একবারই।

০২ বছর এবং ১০ বছরের জন্য যে জিনিসটা হয় সেটি হচ্ছে বাইকের ট্যাক্স টোকেন। আপনি চাইলে ০২ বছর বা ১০ বছরের জন্য ট্যাক্স টোকেন করতে পারবেন। তাহলে কি আমাদের ৩০ হাজার টাকায় ট্যাক্স টোকেনসে লাগবে? উত্তর হচ্ছে না ট্যাক্স টোকেনের জন্য আপনার ৩০,০০০ টাকা লাগবে না।

পূর্বে শুধুমাত্র বাইক রেজিস্ট্রেশন ফ্রি করা হয়েছিল ১০,১৫২ টাকা। কিন্তু সরকার ২০২৩ সালে এসে বাইকের রেজিস্ট্রেশন ফ্রি ২,১১৫ টাকা বৃদ্ধি করে যার ফলে বর্তমানে বাইকের রেজিস্ট্রেশন ফ্রি হচ্ছে ১২,২৫৭ টাকা। এছাড়াও সকল আপডেট আপনি স্থানীয় বিআরটি অফিসে গিয়েও জানতো পারবেন।

এই তো গেল মাত্র বাইকের রেজিস্ট্রেশন ফ্রি। আপনি যদি বাইকটি রাস্তায় চালাতে চান তাহলে অবশ্যই সরকারকে ট্যাক্স দিতে হবে। তাই ০২ বছর বা ১০ বছরের জন্য অবশ্যই আপনাকে ট্যাক্স টোকেন করতে হবে।

আরও পড়ুন >> সেরা ৫০ টি বিশ্বাসঘাতকতা নিয়ে উক্তি । Top 50 Betrayals

 

একটি মোটর সাইকেল এর ওজন যদি ৯০ কেজির কম হয়ে থাকে তাহলে আপনাকে ০২ বছরের জন্য ট্যাক্স টোকেন করতে হলে খরচ হবে মাত্র ১,১৫০ টাকা। কিন্তু যদি আপনার মোটর সাইকেলটির ওজন ৯০ কেজির বেশি হয়ে থাকে তাহলে দুই বছরের জন্য ট্যাক্স টোকেন করতে হবে ৩,৪৫০ টাকা দিয়ে। তাহলে দুই বছরের জন্য ট্যাক্স টোকেন এবং বাইক রেজিস্ট্রেশন মোট খরচ হচ্ছে ১২,২৫৭ টাকা প্লাস ৩,৪৫০ টাকা মোট হচ্ছে ১৫,৭০৭ টাকা। দুই বছর পর পর ট্যাক্স টোকেন এর মেয়াদ বৃদ্ধি করতে আপনার খরচ হবে মাত্র ২,৩০০ টাকা।

আপনি যদি ৯০ কেজি ওজনের অধিক মোটর সাইকেল ১০ বছরের জন্য ট্যাক্স টোকেন করেন তাহলে আপনার খরচ হবে। বাইক রেজিস্ট্রেশন ফ্রি হচ্ছে ১২,২৫৭ টাকা এবং ১০ বছরের ট্যাক্স টোকেন এর খরচ হচ্ছে ১২,৬০০ টাকা। তাহলে মোট খরচ হচ্ছে ১২,২৫৭+১২,৬০০ = ২৪,৮৫৭ টাকা। আপনি যদি ১০ বছরের জন্য ট্যাক্স টোকেন করে থাকেন তাহলে আজীবন এর জন্য ট্যাক্স টোকেন রিসিট পেয়ে যাবেন।

বাইকের রেজিস্ট্রেশনের প্রয়োজনীয় কাগজপত্র

অনেকেই হয়তো জানেন না মোটর সাইকেল রেজিস্ট্রেশন করার জন্য কি কি কাগজপত্র লাগে। আপনাদের সুবিধার্থে এখানে আমরা একটি তালিকা তৈরি করেছি যেখানে উল্লেখ করা হয়েছে বাইক রেজিস্ট্রেশন করার প্রয়োজনীয় কাগজপত্রের নাম।

১। মালিক ও আমদানি কারক বা ডিলার কর্তৃক যথাযথভাবে পূরণ ও স্বাক্ষর করা নির্ধারিত আবেদন পত্র
২। আপনি যে সুরুম বা ডিলার হতে বাইক কিনবেন সেখানকার মানি রিসিপ্ট ও ডেলিভারি চালান।
৩। ভাইকে আমদানির সকল কাগজপত্র।
৪। শোরুম থেকে দেওয়া মোটর সাইকেলের ব্যাটারি চালান কপি।
৫। যে আমদানি করেছে তার ভেট পরিষদের সোনালী ব্যাংকের ট্রেজারি চালান কপি।
৬। কাস্টমস শুল্ক রশিদ।
৭। রেজিস্ট্রেশনের পেমেন্ট রশিদ।
৮। জাতীয় পরিচয়পত্রের কপি।
৯। বিদ্যুৎ বিল বা গ্যাস বিল এর কাগজ।
১০। ড্রাইভিং লাইসেন্স। লাইসেন্স না থাকলে লার্নার কপি।

Google News বিস্তারিত জানতে Google News অনুসরণ করুন

বাইক ট্যাক্স টোকেন রিনিউ করার নিয়ম

এমন একটি সময় ছিল যখন আপনি লম্বা লাইনে দাঁড়িয়ে বাইকের ট্যাক্স টোকেন রিনিউ করতে হতো। বর্তমানে ডিজিটাল যুগে আপনি ঘরে বসে স্মার্ট ফোন বা কম্পিউটারের মাধ্যমে ট্যাক্স টোকেন রিনিউ করতে পারবেন। বিকাশের মাধ্যমে ঘরে বসে খুব সহজেই আপনি ট্যাক্স টোকেন রিনিউ করতে পারবেন।

বিকাশের মাধ্যমে ট্যাক্স টোকেন করতে হলে অবশ্যই আপনাকে প্রথমে বি আর টি এ ওয়েবসাইটে একটি অ্যাকাউন্ট খুলতে হবে। একাউন্টে ঢুকে আপনার নির্ধারিত ফ্রি পরিশোধ করে ট্যাক্স টোকেন রিনিউ করুন। ট্যাক্স টোকেন স্লিপ আপনাকে হোম ডেলিভারি দেওয়া হবে তাই অবশ্যই আপনার বাসার সঠিক ঠিকানা ওয়েবসাইটে দিবেন।

বাইকের ট্যাক্স টোকেন দুই বছরের জন্য রিনিউ করার সরকার নির্ধারিত ফ্রি হচ্ছে ২,০০০ হাজার টাকা এবং সাথে ৩০০ টাকা ভ্যাট। হোম ডেলিভারির জন্য বিকাশ আপনার কাছ থেকে ৬০ টাকা সার্ভিস চার্জ কাটবে তাই আপনার মোট খরচ হবে ২,৩৬০ টাকা। ২,৩৬০ টাকার মাধ্যমে আপনি ঘরে বসেই ০২ বছরের ট্যাক্স টোকেন পেয়ে যাবেন।

১০০ সিসি বাইকের রেজিষ্ট্রেশন ফি

বর্তমানে অনেকে ১০০ সিসি বা তার নিচে বাইক চালিয়ে থাকে কিন্তু কম সিসির বাইক চালান বলে রেজিস্ট্রেশন ফ্রি কম হবে এমন না। ১০০ সিসি বা ৯০ কেজি নিচে বাইক রেজিস্ট্রেশন খরচ হচ্ছে ১২,২৫৭ টাকা। এবং দুই বছরের ট্যাক্স টোকেনসহ আপনার খরচ হবে ১৫,৭০৭ টাকা।

১২৫ সিসি বাইক রেজিস্ট্রেশন ফি

১২৫ সিসি বাইক রেজিস্ট্রেশন ফ্রি হচ্ছে ১২,২৫৭ টাকা। এবং আপনি যদি ১০ বছরের ট্যাক্স টোকেন সহ বাইক রেজিস্ট্রেশন করতে চান তাহলে আপনার মোট খরচ হবে ২৪,৮৫৭ টাকা। এবং যদি আপনি দুই বছরের টেস্ট টোকেনসহ বাইক রেজিস্ট্রেশন করতে চান তাহলে আপনার খরচ হবে ১৫,৭০৭ টাকা।

১৬০ সিসি বাইক রেজিস্ট্রেশন ফি

বাংলাদেশের যুবকদের স্বপ্নের বাইকগুলো হচ্ছে ১৬০ সিসির বাইক। তাই ১৬০ সিসির বাইক রেজিস্ট্রেশন এবং ট্যাক্স টোকেনসহ সর্বমোট খরচ হবে ২৪,৮৫৭ টাকা। ১৬০ সিসি বাইক রেজিস্ট্রেশন ফ্রি হচ্ছে ১২,২৫৭ টাকা। এবং ১০ বছরের ট্যাক্স টোকেন এর খরচ হচ্ছে ১১,৬০০ টাকা।

সর্বপরি আলোচনায় উপরের তথ্য থেকে আমরা জানতে পেরেছি কিভাবে বাইক রেজিস্ট্রেশন করতে হয় এবং কত টাকা প্রয়োজন। আশা করি আমি আপনাদেরকে এতোটুকু হলোও বুঝাতে পেরেছি। এখন থেকে আর ট্যাক্স টোকেন রিনিউ করার জন্য দালালের পিছন পিছন ঘুরতে হবে না। দালালের চক্করে পরে এখন থেকে আর হয়রানির শিকার হতে হবে না। পোস্টটি পড়ে কেমন লাগলো অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং কোনরূপ মতামত থাকেলে জানাতে ভুলবেন না।।। ধন্যবাদ।

Check Also

ইসলামী ব্যাংকের

ইসলামী ব্যাংকের লোনের আদ্যোপান্ত । Islami Bank Easy Loan

Spread the loveইসলামী ব্যাংকের লোনের আদ্যোপান্ত – ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড লোন নেয়ার জন্য সর্বপ্রথম …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *