মুজিববর্ষে আসছে ২০০ টাকা মূল্যমানের নোট

Spread the love

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে নেয়া হয়েছে নানা আয়োজনের প্রস্তুতি।তারই একটি অংশ হিসেবে বাংলাদেশের ব্যাংকের পক্ষ থেকে জাতির পিতার জন্মশতবর্ষে প্রথমবারের মত ২০০ টাকা মূল্যমানের প্রচলনযোগ্য স্মারক ব্যাংক নোট প্রকাশ হতে যাচ্ছে।

একইসঙ্গে ১০০ টাকা মুল্যমান স্মারক নোট এবং ১০০ টাকা মুল্যমান স্বর্ণ ও রৌপ্য স্মারক মুদ্রা চালু করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক।২০০ টাকা মুল্যমান স্মারক নোটটি অন্যান্য ব্যাংক নোটের মত স্বাভাবিক লেনদেনে ব্যবহার করা যাবে বলে জানিয়েছে কেন্দ্রিয় ব্যাংক।

গত বৃহস্পতিবারে বাংলাদেশ ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এইসকল বিষয় জানানো হয়।এছারাও ব্যাংকের তরফ থেকে জানানো হয় যে ১৮ মার্চ থেকে ঐ স্বর্ণ ও রৌপ্য মুদ্রা এবং নোট গুলো বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস থেকে এবং অন্যান্য শাখা অফিস থেকে সংগ্রহ করা যাবে।

আরও পড়ুন >> ট্রাস্ট ব্যাংক বাড়ী নির্মানের জন্য ১০ লক্ষ টাকা দিচ্ছে সহজেই

নোটের উপরের অংশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি,জন্মশতবর্ষ ১৯২০-২০২০,ও ব্যাকগ্রাউন্ডে নোটের মুল্যমান ২০০ টাকা ডিজাইন করে মুদ্রিত হয়েছে এবং পেছনে গ্রামবাংলার বহমান নদী ও নদীর পাড়ের দৃশ্য ও বঙ্গবন্ধুর যুক্তফ্রন্টের মন্ত্রী থাকাকালীন সময়ের ছবি মুদ্রিত হয়েছে।

২০০ টাকা মূল্যমানের নোটের আকার নির্ধারণ করা হয়েছে ১৪৬ মিলিমিটার বাই ৬৩ মিলিমিটার।নোটটিতে শতভাগ কটন কাগজ ও ইউভি কিউরিং ভারনিশ ব্যবহার করা হয়েছে।নোটটিতে ৪ মিলিমিটার চউড়া নিরাপত্তা সুতা ব্যাবহার করা হয়েছে।নোটটি নাড়াচাড়া করলে নিরাপত্তা সুতার রঙ লাল থেকে সবুজ রঙ্গে পরিবতন হয় এবং সোনালী রঙের বার ইফেক্ট দেখা যায়।

বাংলাদেশ ব্যাংকের তরফ থেকে আরও জানানো হয় যে -২০০ টাকা মুল্যের স্মারক নোটের পাশাপাশি মুদ্রা সংগ্রাহকদের কথা বিবেচনা করে ২০০ টাকা মুল্যের নমুনা স্মারক নোটও মুদ্রন করা হয়েছে।যা বাংলাদেশ ব্যাংক, মতিঝিল অফিস এবং মিরপুরের টাকা জাদুঘর থেকে নির্ধারিত মুল্যে সংগ্রহ করা যাবে।

আরও পড়ুন >> নামাজের ভুল সমুহ । জামাতে নামাজ পড়ার নিয়ম

Check Also

কোভিড-১৯ ভাইরাস ধরা পড়বে স্মার্টফোনে

Spread the loveকোভিড-১৯ ভাইরাস ধরা পড়বে স্মার্টফোনে কোভিড-১৯ ভাইরাস ধরা পড়বে স্মার্টফোনে – স্মার্টফোনের ক্যামেরা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *