বাংলাদেশে ২০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করছে কোকা-কোলা

Spread the love

প্রায় ১২৫ বছর ধরে পুরো পৃথিবী জুড়ে কোমল পানীয়র ব্যবসা সফল্ভাবে করে আসছে পৃথিবীর অন্যতম বড় প্রতিষ্ঠান কোকা-কোলা।কোমল পানীয় ইন্ড্রাস্ট্রিতে সবথেকে সফল এই প্রতিষ্ঠানটি-কোকা-কোলা তাদের পণ্য পৃথিবীর প্রায় সবকটি দেশেই পৌঁছে দিয়েছে।

কোলা-কোলার প্রধান নির্বাহী জেমস কুইন্সে বাংলাদেশে তার প্রথম সফরে এসে আগামি ৫ বছরে বাংলাদেশে ২০০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের ঘোষণা দেন।এই অর্থ বাংলাদেশে কোকা-কোলার ব্যবসা প্রসারে ব্যয় করা হবে।

বিগত কয়েক বছরে বাংলাদেশে ব্যবসা প্রসারে প্রায় ১০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করেছিল প্রতিষ্ঠানটি।
প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কুইন্সে বাংলাদেশে এসে কোকা-কোলার ব্যবসা ও তার পরবর্তী পরিকল্পনা তুলে ধরেন।ঢাকার রেডিসন ব্লু ওয়াটার গার্ডেন এ সংবাদ সম্বেলন করে এইসব বিষয় তুলে ধরেন তিনি।কুইন্সে জানান যে বাংলাদেশে কোকো-কোলার ব্যবসা ক্রমবর্ধমান হারে বৃদ্ধি পেয়েছে।এবং বাংলাদেশে এই ব্যবসা আরও দ্রুত প্রসার ঘটবে।

আরও পড়ুন >> নামাজের ভুল সমুহ । জামাতে নামাজ পড়ার নিয়ম

এদিকে কোকো-কোলার পক্ষ থেকে আর জানানো হয় যে ২০১৫ সালে কোকো-কোলা 5by20 নামক একটি প্রতিষ্ঠানকে কিনে নেয় যাদের লক্ষ ছিল ২০২০ সালের মধ্যে পুরো পৃথিবীতে ৫ মিলিয়ন নারীদের আত্মকর্মসংস্থান ও আত্ননির্ভরশীল হিসেবে গড়ে তুলতে সাহায্য করবে।

কোঁকা-কোলা জানায় ২০২০ সাল নাগাদ এই কর্মসূচির আওতায় বাংলাদেশে প্রায় ১ লক্ষ মহিলা উপকৃত হয়েছে।
বাংলাদেশ সহ পৃথিবীর যে সকল দেশে কোকো-কোলা ব্যবসা পরিচালনা করে আসছে সকল জায়গাতেই দেশের অর্থনীতির পাশাপাশি সেই দেশের আর্থসামাজিক দিক দিয়েও এই প্রতিষ্ঠানটি বিভিন্ন ভাবে সাহায্য করে আসছে।

কোঁকা-কোলার বর্তমানে ২০০ টির ও অধিক দেশে ৫০০ টিরও অধিক ব্র্যান্ড রয়েছে।প্রতিদিন তারা ১.৭ বিলিয়ন মানুষকে তা পরিবেশন করে থাকে।২০০৭ সালের বার্ষিক প্রতিবেদন অনুযায়ী কোকা-কোলার মোট বিক্রির ৪৩% ছিল যুক্তরাষ্ট্রে , ৩৭% ছিল ভারত,জাপান,চীন ও ব্রাজিলে ও ২০% ছিল বিশ্বের অন্যান্য দেশে।এশিয়ার দেশ গুলর মধ্যে বাংলাদেশে কোঁকা-কোলার প্রসার অনেক ভাল।

কোকো-কোলার এই ধরনের বিনিয়োগ বাংলাদেশের অর্থনীতিতে ভাল অবদান রাখবে বলে আশা করা যায়।

আরও পড়ুন >> ট্রাস্ট ব্যাংক বাড়ী নির্মানের জন্য ১০ লক্ষ টাকা দিচ্ছে সহজেই

Check Also

কোভিড-১৯ ভাইরাস ধরা পড়বে স্মার্টফোনে

Spread the loveকোভিড-১৯ ভাইরাস ধরা পড়বে স্মার্টফোনে কোভিড-১৯ ভাইরাস ধরা পড়বে স্মার্টফোনে – স্মার্টফোনের ক্যামেরা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *