বাংলাদেশে গবেষণায় ঢাবিকে পেছনে ফেলে শীর্ষ অবস্থানে রাবি

Spread the love

বাংলাদেশে উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান গুলোর মধ্যে অন্যতম হল ঢাকা বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয়।ঢাকা বিশ্ববিদ্যালয়কে প্রাচ্চের অক্সফোর্ড বলা হয় আর অপরদিকে বাংলাদেশে শিক্ষানগরী রাজশাহীর অন্যতম শিক্ষাঙ্গন রাজশাহী বিশ্ববিদ্যালয়।

শিক্ষাঙ্গনে দেশের একেকটি বিশ্ববিদ্যালয় একে অপরের থেকে একেক দিক থেকে এগিয়ে।তেমনি সম্প্রতই স্কোপাস নামক একটি প্রতিষ্ঠানের জরিপে উঠে এসেছে দেশে উচ্চশিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে গবেষণায় ঢাকা বিশ্ববিদ্যালয়কে পেছনে ফেলে রাজশাহী বিশ্ববিদ্যালয় এখন ১ নম্বরে অবস্থান করছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়য়ের গণসংযোগ দফতরের প্রশাসক প্রভাস কুমার কর্মকার সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে গত বুধবার(৪মার্চ)এসব তথ্য জানানো হয়।

সেখানে আরও জানানো হয় যে ২০১৯ সালের প্রকাশিত গবেষণাকর্মসমূহ এবং গবেষণা সম্পর্কিত পরামিতির নিরিখে স্কোপাস এই জরিপ সম্পূর্ণ করেছে।

গবেষণায় রাজশাহী বিশ্ববিদ্যালয়য়ের প্রথম স্থান অর্জনের বিষয়ে বিশ্ববিদ্যালয়য়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবাহান বলেন-রাজশাহী বিশ্ববিদ্যালয়য়ের বিদ্যমান শিক্ষার সুস্থ পরিবেশ,বর্তমান কর্তৃপক্ষ এর গবেষণা সম্পর্কিত পদক্ষেপসমূহ ও বিশ্ববিদ্যালয়য়ের আন্তজাতিক মানসম্পন্ন শিক্ষকমণ্ডলী গবেষণাতে নিবিড় মননিবেশে এই ফল অর্জন সম্ভব হয়েছে।

এই অর্জনের জন্য বিশ্ববিদ্যালয়য়ের উপাচার্য গবেষণা সম্পর্কিত সকলকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

আরও পড়ুন >> স্বপ্নে বাড়ী ঘর দেখলে আপনার কি হতে পারে

Offer View >> স্যামসাং হ্যান্ডসেট কিনলেই রবি দিচ্ছে আকর্ষণীয় অফার

Check Also

রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাজশাহী বিশ্ববিদ্যালয় ১ম বর্ষ স্নাতক/স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি

Spread the loveরাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি রাজশাহী বিশ্ববিদ্যালয় ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক/স্নাতক (সম্মান) শ্রেণিতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *