নর্থ বেঙ্গল সুগার মিলে নাটক শহীদ সাগর মঞ্চস্থ

Spread the love

নাটোরের লালপুরের নর্থ বেঙ্গল সুগার মিলে নাটক শহীদ সাগর মঞ্চস্থ

নাটোরের লালপুরের নর্থ বেঙ্গল সুগার মিলে নাটক শহীদ সাগর মঞ্চস্থ রোজ শনিবার ডিসেম্বর ২০২১ইং সন্ধ্যা ৬টা সময় বাংলাদেশের মুক্তিযুদ্ধে গণহত্যার ওপর বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে নাট্যব্যক্তিত্ব লিয়াকত আলী লাকীর ভাবনা ও পরিকল্পনায় এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা ও পরিবেশ বিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ড. সৈয়দ মামুন রেজার রচনা ও নির্দেশনায় নির্মিত হয়েছে পরিবেশ থিয়েটার ‘শহীদ সাগর’।

সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় নাটকটির সহকারী নির্দেশক মো. হুমায়ুন কবির টুটুল ও মাসরুল আহমেদ রিয়াদ। গবেষণা মামুন সিদ্দিকী। গবেষণা নির্বাহী আবু সালেহ মো. আব্দুল্লাহ। প্রযোজনা নির্মাণ ও মঞ্চায়ন নির্বাহী আলি আহমেদ মুকুল। পরিবেশনা নাটোর জেলা শিল্পকলা একাডেমি রেপারেটরী নাট্যদল। প্রধান সমন্বয়কারী নাটোর জেলা শিল্পকলা একাডেমির কালচারাল কর্মকর্তা আব্দুল রাকিবিল বারী ও স্থানীয় সমন্বয়ক চলন নাটুয়ার সহসভাপতি মো. আব্দুল আওয়াল।

নাটোরের লালপুরে পাকবাহিনী

১৯৭১ সালের ৫ মে নাটোরের লালপুরে পাকবাহিনীর মর্মান্তিক গণহত্যাকাণ্ডে নর্থ বেঙ্গল সুগার মিলস লিমিটেডের প্রশাসক শহীদ লে. এম এ আজিমসহ অর্ধশতাধিক শহীদ হন। মিলের ভেতরের পুকুর পাড়ে একসঙ্গে দাঁড় করিয়ে গুলি করে হত্যার পর পুকুরটি রক্তের সাগরে পরিণত হয়েছিল। ১৯৭৩ সালের ৫ মে শহীদদের স্মৃতিবিজড়িত পুকুরটির নামকরণ হয় ‘শহীদ সাগর’।

১৯৭৩ সালের ১ ফেব্রুয়ারি গোপালপুর স্টেশনের নামকরণ হয় আজিমনগর। ২০০০ সালের ৫ মে পাশেই স্থাপিত হয় শহীদ স্মৃতি জাদুঘর। ওই বছর থেকে দিনটিকে বাংলাদেশের চিনিকল সমুহের ‘শহীদ দিবস’ হিসেবে দেশের সবকটি চিনিকলের শ্রমিক-কর্মচারিরা পালন করছেন।

নাটোরের জেলা প্রশাসক ও জেলা শিল্পকলা একাডেমির সভাপতি শামীম আহমেদের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, নাটোর-১ আসনের সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুল। বিশেষ অতিথি থাকবেন, নর্থ বেঙ্গল সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক কৃষিবিদ মো. হুমায়ুন কবীর ও সাবেক জেলা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মো. আব্দুর রউফ সরকার। স্বাগত বক্তব্য রাখবেন, লালপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা শিল্পকলা একাডেমির সভাপতি উম্মুল বানীন দ্যুতি।

নাটোর জেলা প্রতিনিধিঃ মোঃ মুক্তার হোসেন

আরো খবর : রাজশাহীতে বিআরটিসি বাসের চাপায় আবারও বাবা ও ছেলের মৃত্যু

Buy Now : TP-Link USB Bluetooth Adapter

Check Also

নাটোরের লালপুর

প্রতারণার আরেক নাম নাটোরের লালপুর ইমো কিংবা বিকাশ

Spread the loveনাটোরের লালপুর আর রাজশাহীর বাঘা – প্রতারণার আরেক নাম নাটোরের লালপুর ইমো কিংবা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *