নর্থ বেঙ্গল সুগার মিলের আখ মাড়াই বন্ধ!

Spread the love

নাটোরের লালপুর উপজেলার গোপালপুর নর্থ বেঙ্গল সুগার মিলের ২০১৯-২০ সালের আখ মাড়াই মৌসুমের আখ মাড়াই বন্ধ করল মিলস কর্তৃপক্ষ।

মাঠে এখনো কিছু আখ থাকলেও করোনা ভাইরাসের প্রদুর্ভাবের কারনে কৃষকরা মিলে আখ সরবারহ করতে না পারায় শনিবার (১১ এপ্রিল) রাত ১২টার সময় মিলের মাড়াই মৌসুম বন্ধ করা হয়। তবে সোমবার এই রিপোর্ট লেখা পর্যন্ত মিলের চিনি প্রসেসিং কাজ অব্যহত রয়েছে।

সোমবার (১৩ এপ্রিল) নর্থ বেঙ্গল সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক কৃষিবিদ আব্দুল কাদের ইনকিলাব কে জানান,‘চলতি ২০১৯-২০ আখ মাড়াই মাড়াই মৌসুমে ১৫৬ কর্মদিবসে ২ লাখ ৪৭ হাজার ৮৮১ মেট্রিকটন আখ মাড়াই করে ১৫ হাজার ৭০০ মেট্রিকটন চিনি উৎপাদিত হয়েছে যা আহরণের হার ৬.২৫ শতাংশ।

এর মধ্যে মিলের কৃষি খামারে উৎপাদিত ৬২২ মেট্রিকটন এবং আখ চাষিদের নিকট হতে ২ লাখ ৯৮ হাজার ২২ মেট্রিকটন আখ ক্রয় করা হয়। চলতি মৌসুমে চাষিদের নিকট থেকে ক্রয়কৃত আখের মূল্য ৮২ কোটির মধ্যে ৪১ কোটি টাকা পরিশোধ করা হয়েছে।

আরও পড়ুন >> ভয়াবহ ৬০টি কবীরা গুনাহ ।। প্রচলিত কিছু কবীরা গুনাহ

আরও পড়ুন >> ট্রাস্ট ব্যাংক বাড়ী নির্মানের জন্য ১০ লক্ষ টাকা দিচ্ছে সহজেই

তিনি আরো জানান,‘এই মৌসুমে ২ লাখ ৯৬ হাজার মেট্রিকটন আখ মাড়াই করে ৮ শতাংশ হারে ২৫ হাজার মেট্রিকটন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও চলতি মৌসুমে ৬.২৫ শতাংশ হারে চিনি উৎপাদিত হয়েছে ১৫ হাজার ৭০০ মেট্রিকটন।

এছাড়াও বর্তমানে মিলের গোডাউনে অবিক্রীত ১১ হাজার মেট্রিকটন চিনি মজুদ আছে। যা কেজি প্রতি ৬০ টাকা দরে বাজার মূল্য ৬৬ কোটি টাকা।’

//zohabd.com/মো. আশিকুর রহমান টুটুল, নাটোর 

Check Also

নাটোরের লালপুর

প্রতারণার আরেক নাম নাটোরের লালপুর ইমো কিংবা বিকাশ

Spread the loveনাটোরের লালপুর আর রাজশাহীর বাঘা – প্রতারণার আরেক নাম নাটোরের লালপুর ইমো কিংবা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *