দোয়া কবুলের শ্রেষ্ঠ সময় । গুরুত্বপূর্ণ ২০টি হাদিস

Spread the love

দোয়া কবুলের শ্রেষ্ঠ সময়

দোয়া কবুলের শ্রেষ্ঠ সময় – দোয়া কবুলের শ্রেষ্ঠ সময় কখন তা প্রতিটি মুসলমানের জানা খুবই জরুরী। দোয়া কবুলের নিয়ম ও সময় জানা থাকলে সকলের উপকার হবে।

১। সিজদার সময়; (মুসলিম: ৪৮২)
হাদিস ৯৭০-(২১৫/৪৮২) হারূন ইবনু মা’রূফ ও আমর ইবনু সাওওয়াদ (রহঃ) ….. আবূ হুরাইরাহ (রাযিঃ) হতে বর্ণিত। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেনঃ বান্দার সিজদারত অবস্থায়ই তার প্রতিপালকের অনুগ্রহ লাভের সর্বোত্তম অবস্থা (বা মুহুর্ত)। অতএব তোমরা অধিক পরিমাণে দু’আ পড়ো।

২। আজানের শেষে; (আবু দাউদ:৫২৪)
হাদিস ৫২৪ ‘আব্দুল্লাহ ইবনু ‘আমর (রাঃ) সূত্রে বর্ণিত। এক ব্যক্তি বলল, হে আল্লাহর রসূল! মুয়াজ্জিন তো আমাদের উপর মর্যাদার অধিকারী হয়ে যাচ্ছে। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ মুয়াজ্জিনরা যেরূপ বলে থাকে তোমরাও সেরূপ বলবে। অতঃপর আযান শেষ হলে (আল্লাহর নিকট) দোয়া করবে। তখন তোমাকে তা-ই দেয়া হবে (তোমার দোয়া কবুল হবে)

আরো পড়ুন >> ইসলামী ব্যাংক হাউজ লোন ও সহজ শর্তে লোন নেবার নিয়ম

৩। ফরজ সালাতের পর; (তিরমিজি: ৩৪৯৯)
হাদিস ৩৪৯৯. মুহাম্মদ ইয়াহইয়া (রহঃ) …. আবু উমামা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, জিজ্ঞাসা করা হয়েছিলঃ ইয়া রাসুলাল্লাহ! কোন দুআ বেশী কবুল হয়? তিনি বললেনঃ শেষ রাতের মাঝে আর ফরয সালাতের পরে।

৪। শেষ রাতে; (বুখারী: ১১৪৫)
হাদিস ১১৪৫. আবূ হুরাইরাহ্ (রাযি.) হতে বর্ণিত। আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ মহামহিম আল্লাহ্ তা‘আলা প্রতি রাতে রাতের শেষ তৃতীয়াংশ অবশিষ্ট থাকাকালে পৃথিবীর নিকটবর্তী আসমানে অবতরণ করে ঘোষণা করতে থাকেনঃ কে আছে এমন, যে আমাকে ডাকবে? আমি তার ডাকে সাড়া দিব। কে আছে এমন যে, আমার নিকট চাইবে? আমি তাকে তা দিব। কে আছে এমন আমার নিকট ক্ষমা চাইবে? আমি তাকে ক্ষমা করব।

৫। আজান ও ইকামতের মধ্যবর্তী সময়; (আবু দাউদ:৫২১)
হাদিস ৫২১. মুহাম্মাদ ইবনু কাছীর …. আনাস ইবনু মালিক (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেনঃ আযান ও ইকামতের মধ্যবর্তী সময়ে কৃত দুআ কখনই প্রত্যাখ্যাত হয়না। (তিরমিযী, নাসাঈ)।

৬। রুকূ থেকে উঠার সময় ও উঠার পর দোয়া; (বুখারী: ৭৯৬,৭৯৯)
হাদিস ৭৯৯. রিফা‘আহ ইবনু রাফি’ যুরাকী (রাযি.) হতে বর্ণিত। তিনি বলেন, একবার আমরা নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর পিছনে সালাত আদায় করলাম। তিনি যখন রুকূ‘ হতে মাথা উঠিয়ে سَمِعَ اللهُ لِمَنْ حَمِدَهُ বললেন, তখন পিছন হতে এক সহাবা رَبَّنَا وَلَكَ الْحَمْدُ حَمْدًا كَثِيرًا طَيِّبًا مُبَارَكًا فِيهِ বললেন। সালাত শেষ করে তিনি জিজ্ঞেস করলেন, কে এরূপ বলেছিল? সে সাহাবী বললেন, আমি। তখন তিনি বললেনঃ আমি দেখলাম ত্রিশ জনের অধিক মালাইকাহ এর সওয়াব কে পূর্বে লিখবেন তা নিয়ে নিজেদের মধ্যে প্রতিযোগিতা করছেন।

আরো পড়ুন >> অজু ছাড়া নামাজ আদায় হয় না । ইসলাম শিক্ষা

৭। জমজমের পানি পান করার সময়; (ইবনু মাজাহ: ৩০৬২)
হাদিস ২/৩০৬২। জাবির ইবনে আবদুল্লাহ (রাঃ) বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে বলতে শুনেছিঃ যমযমের পানি যে উপকার লাভের আশায় পান করা হবে, তা অর্জিত হবে।

৮। কারও মৃত্যুর পর; (মুসলিম: ৯২০)
হাদিস ৯২০-(১৭৩/৪৬২) ইয়াহইয়া ইবনু ইয়াহইয়া (রহঃ) ….. উম্মুল ফাযল বিনতু হারিস (রাযিঃ) এর সূত্রে বর্ণিত। তিনি আবদুল্লাহ ইবনু আব্বাস (রাযিঃ)-কে “ওয়াল মুরসালা-তি উরফান” (সূরাহ মুরসালাত) পাঠ করতে শুনলেন। তিনি (উম্মু ফাযল) বললেন, হে বৎস! তুমি এ সূরাহ পাঠ করে আমাকে স্মরণ করিয়ে দিলে যে, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর কাছে সর্বশেষ যে সূরাটি শুনেছি তা ছিল এ সূরাহ (সূরাহ মুরসালাত)। তিনি এটা মাগরিবের সালাতে পড়েছিলেন।

৯। মোরগ ডাকার সময়; (বুখারী: ৩৩০৩)
হাদিস ৩৩০৩. আবূ হুরাইরাহ্ (রাঃ) হতে বর্ণিত। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘যখন তোমরা মোরগের ডাক শুনবে তখন তোমরা আল্লাহর নিকট তাঁর অনুগ্রহ প্রার্থনা করে দু‘আ কর। কেননা এ মোরগ ফিরিশতাদের দেখে আর যখন গাধার আওয়াজ শুনবে তখন শয়তান হতে আল্লাহর নিকট আশ্রয় চাইবে, কেননা এ গাধাটি শয়তান দেখেছে।

১০। নামাজে সালাম ফেরানোর আগে; (আবু দাউদ: ১৪৯৫)
হাদিস ১৪৯৫. আব্দুর রহমান ইবন উবায়দুল্লাহ (রহঃ) ….. আনাস (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, একদা তিনি নবী করীম সাল্লাল্লাহ আলাইহে ওয়াসাল্লামের সাথে বসে ছিলেন। এমন সময় এক ব্যক্তি নামায শেষে এরূপ দু’আ করতে থাকে “ইয়া আল্লাহ! আমি তোমার নিকট প্রার্থনা করছি। তুমিই সমস্ত প্রশংসার মালিক, তুমি ছাড়া আর কোন দানকারী ইলাহ নাই, তুমিই আসমান ও যমীনসমূহের সৃষ্টিকরী, হে মহান শ্রেষ্ঠত্বের অধিকারী ও মহান দাতা, হে চিরঞ্জীব, হে অবিনশ্বর।” এতদশ্রবণে নবী করীম সাল্লাল্লাহু আলাইহে ওয়াসাল্লাম বলেনঃ এই ব্যক্তি আল্লাহ্র নিকট তাঁর মহান নামের মাধ্যমে দু’আ করেছে এবং যদি কেউ এরূপে দু’আ করে, তবে তা অবশ্যই কবুল হবে। আর যদি কেউ এরূপে চায়, তবে আল্লাহ তাকে টা দান করেন। (নাসাঈ)।

Youtube Video >> ঈমাম হচ্ছে গোল আলু II তবেই চাকরি স্থায়ী II Mufti Kefayetullah Al Azhari

১১। আজানের সময়; (সিলসিলা সহিহাহ: ১৪১৩)
১২। দুয়া ইউনুস পড়লে; (তিরমিজি: ৩৫০৫)
১৩। ইমামের পিছনে সূরা ফাতিহা পড়ার সময়; (মুসলিম: ৩৯৫)
১৪। ফেরেশতাদের সাথে মুসল্লির আমীন মিলে গেলে; (বুখারী: ৭৮০)
১৫। ওযূর পর কালিমা শাহাদাত পাঠ; (মুসলিম: ২৩৪)
১৬। আরাফার দিন; (তিরমিজি: ৩৫৮৫)
১৭। লাইলাতুল কদরের দোয়া; (তিরমিজি: ৩৫১৩)
১৮। রাতে ঘুম থেকে উঠে নির্দিষ্ট দোয়া; (বুখারী:১১৫৪)
১৯। সালাতের শুরুতে বিশেষ দোয়া পড়া; (মুসলিম: ৬০১)
২০। জিলহজ্ব মাসের দশ প্রথম দিন; (বুখারী: ৯৬৯)।

Check Also

পবিত্র রমজানে

পবিত্র রমজানে আল্লাহর নৈকট্য লাভের 10 আমল

Spread the loveপবিত্র রমজানে আল্লাহর নৈকট্য ও পুণ্য লাভের সর্বোত্তম সময়। কেননা রমজান মাসে আল্লাহ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *