ক্যারিয়ারে দ্রুত সফল হতে প্রফেশনাল ডিগ্রী

Spread the love

দ্রুত ক্যারিয়ার গঠনে সময়উপযোগী সফল প্রফেশনাল ডিগ্রী। বর্তমান  সময়ে অধিক প্রতিযোগিতার কারনে চাকরির বাজার হয়ে উঠেছে সোনার হরিনের মত।চাকরি পেতে তাই অনেকেই কারিকুলামের পড়াশুনার বাইরে বিভিন্ন প্রফেশনাল ডিগ্রির দিকে ঝুঁকছে।

দেশের অর্থনীতি মজবুত হওয়ার দরুন দেশে অনেক বিনিয়োগ বেড়েছে যার ফলে অনেক কর্মসংস্থানও তৈরি হয়েছে। তবে বর্তমান সময়ে সকল প্রতিষ্ঠানই চায় দক্ষ ও মেধাবী কর্মী। দেশের গৎবাঁধা পড়াশোনার দ্বারা পুরোপুরি ভাবে তা পুরন করা সম্ভব নয়। একমাত্র প্রফেশনাল ডিগ্রী থেকেই নিজের জ্যান ও দক্ষতা বাড়ানো সম্ভব।
বাংলাদেশে প্রফেশনাল ডিগ্রী বলতেই সামনে আসবে ACCA,CIMA,ICAEW,CFA,ICS,NCC,ICMAB এর নাম।

বাংলাদেশে সরকারিভাবে এইসব প্রফেশনাল ডিগ্রী প্রদান করে থাকে ICMAB(Institute of cost and management Accountants of Bangladesh)।এইচএসসি পাস করেই যে কেউ ICMAB তে ভর্তি হয়ে খুব কম খরচে প্রফেশনাল ডিগ্রী অর্জন করতে পারে।

আরও পড়ুন >> জীবন বীমা কর্পোরেশন । নিয়োগ বিজ্ঞপ্তি

বাংলাদেশে বেসরকারিভাবে সরাসরি ব্রিটিশ কাউন্সিলের তত্ত্বাবধানে যে কেউ ACCA, CIMA,ICAEW ,ICS,NCC এর নিদিষ্ট কোর্স শেষ করে এই ডিগ্রী গ্রহন করতে পারে।
তবে বাংলাদেশে প্রফেশনাল ডিগ্রীগুলোর মধ্যে ACCA ও CIMA সবথেকে বেশি প্রচলিত ও গ্রহণযোগ্য। এই দুটি প্রফেশনাল ডিগ্রীই সরাসরি ব্রিটিশ কাউন্সিলের দ্বারা নিয়ন্ত্রিত।এবং বাংলাদেশের বাইরেও বিশ্বের প্রায় সকল দেশেই এই ডিগ্রির গ্রহণযোগ্যতা রয়েছে।

শুধু চাকরি পেতেই নয় চাকরিতে থাকাকালীন দ্রুত পদোন্নতি বাড়াতেও বর্তমানে এইসকল প্রফেশনাল ডিগ্রির গ্রহণযোগ্যতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

এইচএসসি সম্পূর্ণ করে বা স্নাতকে পড়াশোনা কালীন যে কেউ এইসকল ডিগ্রী অর্জন করতে পারে,যা দ্রুত চাকরি পেতে খুব সহায়ক হবে। ব্যাবসাশিক্ষা শাখার ছাত্রদের দ্রুত ক্যারিয়ার গড়তে এইসকল প্রফেশনাল ডিগ্রির বিকল্প কিছু নেই।

আরও পড়ুন >> ট্রাস্ট ব্যাংক বাড়ী নির্মানের জন্য ১০ লক্ষ টাকা দিচ্ছে সহজেই

Check Also

রোকেয়া সাখাওয়াত

রোকেয়া সাখাওয়াত হোসেন বাংলা রচনা ও জীবনী 100

Spread the loveভূমিকা (রোকেয়া সাখাওয়াত হোসেন) : রোকেয়া সাখাওয়াত হোসেনকে বলা হয় বাংলার নারী জাগরণের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *