আখ মাড়াই এর জন্য জরিমানা চার হাজার টাকা

Spread the love

লালপুর নাটোর হাসবাড়ীয়া গত ৩০/০১/২০২০ ইং তারিখে হাসবাড়ীয়া গ্রামের শাহাজান আলী ও কচুয়া গ্রামের সাইদুর রহমান এর বাড়িতে নিজের জমির আখ মাড়াই করার দায়ে নর্থ বেঙ্গল সুগার মিলস্ কৃর্তক নির্বাহী ম্যাজিট্যাড আইনশৃঙ্খলা বাহিনী এনে দুইজন অসুহায় কৃষককে ভ্রাম্যমান আদালত বসিয়ে জরিমানা করেন ।

যা খুবই দুঃখুজনক ঘটনা । একজন কৃষক মাথার ঘাম পায়ে ফেলে আখ চাষ করেন । সেই আখ মাড়াই করে সংসারের খাবার পোষাক পড়াশোনার খরচ যুগিয়েছেন। আজ যাদের ৫ বিঘা জমিতে আখ আছে তারা ১ মাসে ১ টি পুর্জি পান না সুগার। মিলস্ এর কাছে থেকে। আখ ও বিক্রি করতে পারছে না। আবার জমিতে আখ থাকার কারনে রবি শষ্য আবাদ করতে পারছেনা। আজ ছোট মধ্য বৃত্ত কৃষকেরা দিশেহারা।

আরও পড়ুন >> Atish Dipankar University Carrer Opportunity

মাননীয় ডিসি মহোদয় মাননীয় এম,পি মহোদয় মাননীয় উপজেলা চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী মহোদয়ের কাছে দাবি সুগার মিলস্ ও চলবে এবং অসুহায় কৃষকদের নিজের জমির আখ মাড়াই করার সুযোগ দিতে হবে । কোন ভাবেই কৃষকদের হয়রানী করা যাবেনা । সবাই ভালো থাকুন অসহায় কৃষকদের পাশে থাকার জন্য অনুরোধ করছি ।

কৃষক বাঁচলে দেশ বাঁচে, সেই কৃষক আজ শত জাতা কলে পিষ্ট হয়ে অসহায় হয়ে পড়েছে। তাদের সামন্য জমিতে তারা সঠিক সময়ে সঠিক ফসল ফলাতে না পেরে অনেকে অকালে ঝড়ে পড়ছে, দিশেহারা হয়ে আত্মহত্যার মত পথও বেছে নিচ্ছে। আমরা সুগার মিলে আখ দিবে না এমন কথা কখনো বলি না। তবে আখ মিলসে দেওয়ার পরপর তার মূল্যা সঙ্গে সঙ্গে পেতে পারি তার সুব্যবস্থা করে দিতে হবে। তাহলে গ্রামে গ্রামে পুলিশ, বিডিআর কিংবা র‌্যাব আসতে হবে না।

পরিশেষে ঘোষনা দিতে হবে যে কৃষকের আঁখ কৃষকের সময় মত ক্রয় করতে হবে। না হয় তাদের জমির আঁখ মাড়াই করে গুড় বিক্রির অনুমতি দিতে হবে। জনগনের জন্যই রাষ্ট্র.. আইন মেনেই সব হবে, তবে তা জনগনের সুযোগ সুবিধা দিতে হবে। আ্ঁখ চাষ করে অসহায় গরীব কৃষক তারা ক্যাসিনো বুঝেনা. তারা কি করে রাষ্ট্রের টাকা বিদেশে পাচার করে তা জানেনা…অথচ তাদের উপরই যত জুলুম।

সংগ্রহ: গোলাম মোস্তফা, নাটোর।

আরও পড়ুন >> গ্রামীনফোন নতুন সিমের অফার ।। নতুন সিমে ২০ জিবি ফ্রি

Check Also

নাটোরের লালপুর

প্রতারণার আরেক নাম নাটোরের লালপুর ইমো কিংবা বিকাশ

Spread the loveনাটোরের লালপুর আর রাজশাহীর বাঘা – প্রতারণার আরেক নাম নাটোরের লালপুর ইমো কিংবা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *